রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

হুইল চেয়ার থেকে বিরোধীদলীয় নেতার চেয়ারে এরশাদ

আপডেট : ০৭ জানুয়ারি ২০১৯, ০২:১২ এএম

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ গতকাল রবিবার একাদশ সংসদের সদস্য হিসেবে শপথ নিয়েছেন। দুপুরে হুইল চেয়ারে বসে সংসদ ভবনে যান এরশাদ। এরপর স্পিকার শিরীন শারমিন চৌধুরী নিজ দপ্তরে তাকে শপথবাক্য পাঠ করান। অনুষ্ঠান পরিচালনা করেন সংসদ সচিব জাফর আহমেদ খান।

শপথগ্রহণের সময় ৮৭ বছর বয়সী সাবেক রাষ্ট্রপতি এরশাদ তার ছোটভাই জাতীয় পার্টির কো-চেয়ারম্যান জি এম কাদেরের সহযোগিতায় হুইল চেয়ার থেকে দাঁড়িয়ে শপথ নেন। শপথ শেষে স্পিকার এরশাদের শারীরিক অবস্থার খোঁজখবর নেন। এ সময় জাপার মহাসচিব মশিউর রহমান রাঙ্গা, প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবু হোসেন বাবলা, ফকরুল ইমামসহ দলের জ্যেষ্ঠ নেতারা উপস্থিত ছিলেন।

শপথের পরপরই এরশাদ সংসদের বিরোধীদলীয় নেতার কক্ষে তার চেয়ারে বসেন। বসেই তিনি বলেন, ‘বিরোধী দলের নেতার পদকে উপপ্রধানমন্ত্রী ও দলের চিফ হুইপের পদকে প্রতিমন্ত্রীর মর্যাদা দেওয়ার জন্য নতুন আইন করতে আমরা স্পিকারের কাছে অনুরোধ জানাব।’ তিনি জানান, জাপা বিরোধী দলে থেকে কার্যকর ভূমিকা রেখে সংসদকে প্রাণবন্ত করার চেষ্টা করবে। এ সময় পার্টির মহাসচিব রাঙ্গা হেসে এরশাদকে উদ্দেশ্য করে বলেন, ‘স্যার, দীর্ঘ ২৭ বছর পর আপনিই কোনো পুরুষ সাংসদ যিনি বিরোধী দলের নেতা হলেন।’

গত বৃহস্পতিবার এরশাদকে ছাড়াই শপথ নেন জাতীয় পার্টি থেকে নির্বাচিত ২১ জন সাংসদ। ৩০ ডিসেম্বরের নির্বাচনে এরশাদ রংপুর-৩ ও ঢাকা-১৭ আসন থেকে প্রার্থী হলেও পরে ঢাকা-১৭ আসন থেকে সরে দাঁড়ান।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত