রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ঝড় তুলবে নারীকেন্দ্রিক পাঁচ সিনেমা

আপডেট : ১১ জানুয়ারি ২০১৯, ১২:৩১ এএম

বলিউডে আগের চেয়ে বেশি নারীকেন্দ্রিক সিনেমা তৈরি হচ্ছে আজকাল। বুঝিয়ে দেওয়া হচ্ছে নারীরা শুধু সিনেমার অলংকার নয় বা প্রথাগত নাচ-গানই তাদের একমাত্র কাজ নয়। নারীদের চরিত্রের শক্তিশালী দিক রয়েছে। এমন কিছু ছবির সাফল্য দেখা গেছে ২০১৮ সালে। এরমধ্যে আছে রাজি, পদ্মাবত, হিচকি, ভিরে দি ওয়েডিং ও পরি। এ ছাড়া বলিউডের অনেক নায়িকাই আছেন যারা নারীকেন্দ্রিক সিনেমা বাদে ক্যামেরার সামনে দাঁড়াতে একেবারেই ইচ্ছুক না। নতুন বছরে তেমন কিছু গল্প পাওয়া যাবে। তার থেকে বাছাই পাঁচটির কথা জেনে নিন

রিচা চাড্ডার ‘সুলেখা’

সুঅভিনেত্রী হিসেবে রিচার খ্যাতি একদম শুরু থেকে। ‘গ্যাং অব ওয়াসিপুর’-এ নিজেকে প্রমাণ করেছেন। বর্তমানে ‘ইনসাইড এজ’ ওয়েব সিরিজের দ্বিতীয় সিজন নিয়ে ব্যস্ত আছেন রিচা। এরপর রিচার ঝুলিতে যুক্ত হচ্ছে দক্ষিণ ভারতীয় সিনেমার নায়িকা সুলেখা খানের বায়োপিক। চেন্নাইয়ে জন্মগ্রহণ করা সুলেখার পরিচিতি মূল বি গ্রেডের নায়িকা হিসেবে। ১৯৯১ সালে ক্যারিয়ার শুরুর পর শ’খানেক সিনেমায় অভিনয় করেছেন। মালায়লামের পাশাপাশি হিন্দি, তেলুগু ও অন্য ভাষার সিনেমায় দেখা গেছে তাকে। সুলেখা সম্পর্কে বলা হয়, বক্স অফিসে নায়কদের সঙ্গে বরাবরই হাড্ডাহাড্ডি লড়াই করেছেন তিনি।

তাপসী পান্নুর ‘ওম্যানিয়া’

তাপসী বলিউডের প্রতিশ্রুতিশীল নায়িকা। ‘নাম শাবানা’ নামের নারীকেন্দ্রিক সিনেমায় নিজেকে দারুণভাবে প্রমাণ করেছেন। এবার ভারতের এক বর্ষীয়ান নারী শার্প শুটারের গল্পে অভিনয় করছেন। যিনি জাতীয় পর্যায়ে অনেক পুরস্কার পেতেন ও অনেক নারী তাকে অনুপ্রেরণা হিসেবে দেখেন। ওই খেলোয়াড়ের বর্তমান বয়স পঞ্চাশ। বোঝা যাচ্ছে, ভিন্ন ভিন্ন বয়সে দেখা যাবে তাপসী পান্নুকে। সিনেমাটি নির্মাণ করছেন অনুরাগ কাশ্যপ। নির্মাতা হিসেবে অনুরাগের কথা নতুন করে বলার নেই। এর আগে ‘মনমর্জিয়া’ সিনেমায় এ নায়িকা ও পরিচালক কাজ করেছেন।

কঙ্গনা রানৌতের ‘মনিকর্নিকা : দ্য কুইন অব ঝাঁসি’

বক্স অফিসে হিট করার জন্য কঙ্গনা রানৌত একাই যথেষ্ট। কুইন, তনু ওয়েডস মনুসহ কয়েকটি সিনেমা দিয়ে প্রমাণ করেছেন। অবশ্য অতি আত্মবিশ্বাসের কারণে পর পর দুটি সিনেমার ভরাডুবি হয়েছে। নতুন সিনেমার ক্ষেত্রে তেমনটি হবে না ভাবছেন অনেকে। ট্রেলার প্রকাশের পর থেকে ‘মনিকর্নিকা : দ্য কুইন অব ঝাঁসি’ নিয়ে আলোচনায় আছেন কঙ্গনা রানৌত। দক্ষিণী নির্মাতা কৃষের পাশাপাশি পরিচালনাও করেছেন তিনি। মুক্তি পাবে ২৫ জানুয়ারি। ব্রিটিশবিরোধী রানি লক্ষ্মীবাঈয়ের জীবনী উঠে এসেছে এ সিনেমায়। সিনেমাটি নির্মিত হয়েছে বলিউডের গতানুগতিক বায়োপিকের ছায়া থেকে সরে। বিশেষ করে অ্যাকশন দৃশ্য অন্য মাত্রা দিয়েছে। ‘মনিকর্নিকা’য় কঙ্গনার বিপরীতে অভিনয় করেছেন বাঙালি অভিনেতা যিশু সেনগুপ্ত। এ ছাড়া নতুন বছরের রাজকুমার রাওয়ের বিপরীতে ‘মেন্টাল হ্যায় ক্যায়া’ সিনেমায় দেখা দেবেন কঙ্গনা। এ সিনেমায়ও নায়িকা চরিত্র সমান্তরাল ধাঁচের।

সাইনা নেহওয়ালের বায়োপিকে শ্রদ্ধা কাপুর

‘স্ত্রী’ দিয়ে দারুণ ফর্মে আছেন শক্তি কাপুরকন্যা শ্রদ্ধা কাপুর। এর আগে মাফিয়া লেডি হাসিনা পার্কারের বায়োপিকে অভিনয় করে নিন্দিত হয়েছেন। আবার বায়োপিকে অভিনয়ের ঝুঁকি নিয়েছেন। এবার ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন সাইনা নেহওয়ালের চরিত্রে অভিনয় করবেন শ্রদ্ধা। পরিচালনা করছেন অমল গুপ্ত। এরই মধ্যে ব্যাডমিন্টন প্রশিক্ষণের একাধিক সেশনে অংশ নিয়েছেন নায়িকা। সাইনা ও শ্রদ্ধার বয়স বিচার, শারীরিক গড়ন ও অন্যান্য বিবেচনায় ধারণা করা হচ্ছে ‘আশিকি টু’ নায়িকা চরিত্রের প্রতি সুবিচার করতে পারবেন।

রীমা শেখের ‘গুল মাকাই’

পাকিস্তানি সমাজকর্মী ও সবচেয়ে কম বয়সী নোবেল বিজয়ী মালালা ইউসুফজাইয়ের জীবনী খুবই চমকপ্রদ। নোবেল পাওয়ার পর থেকে তিনি আন্তর্জাতিক সেলিব্রিটি। তার বয়স বেশি নয়, কিন্তু অভিজ্ঞতায় আছে ভয়ঙ্কর কিছু ঘটনা। সশস্ত্র শক্রর বিরুদ্ধে পশ্চিমা শিক্ষার বুলি নিয়ে যুদ্ধ ও জিতে যাওয়ার গল্প। সেই কাহিনি অবলম্বনে হচ্ছে বায়োপিক ‘গুল মাকাই’। অভিনয় করছেন রীমা শেখ।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত