রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

খাওয়াজার সেঞ্চুরিতে শ্রীলঙ্কাকে অজিদের বিশাল টার্গেট

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ০২:৫৭ পিএম

দ্বিতীয় ইনিংসে দৃঢ় ব্যাটিংয়ে শতক হাঁকালেন উসমান খাওয়াজা। দারুণ ব্যাট চালিয়েছেন ট্রাভিস হেডও। তাতে ক্যানবেরা টেস্টে শ্রীলঙ্কাকে বিশাল টার্গেট ছুড়ে দিয়েছে অস্ট্রেলিয়া।

জয়ের জন্য ৫১৬ রানের জবাবে বিনা উইকেটে ১৭ রান নিয়ে রোববারের খেলা শেষ করেছে শ্রীলঙ্কা। ৮ রান করে নিয়ে অপরাজিত আছেন দিমুথ করুনারত্নে ও লাহিরু থিরিমান্নে। জয়ের জন্য দরকার আরো ৪৯৯ রান।

তৃতীয় দিন ৩ উইকেটে ১২৩ রান নিয়ে প্রথম ইনিংসে ব্যাটিয়ে নামা শ্রীলঙ্কাকে খুব বেশি এগুতে দেয়নি অজি বোলাররা। ২১৫ রানে গুঁড়িয়ে যায় অতিথি দল। সর্বোচ্চ ৫৯ রান করেছেন করুনারত্নে। আগের দিন পেট কামিন্সের বাউন্সারে আহত হয়েছিলেন এই লঙ্কান ওপেনার।

রিচার্ডসনের বলে মাথায় আঘাত পেয়ে ফিরেছেন কুশল পেরেরা। এর আগে ৫৭ বলে ২৯ রান করেন পাঁচ নম্বরে নামা এই ব্যাটসম্যান। থিতু হয়ে ফিরেছেন ধনাঞ্জয়া ডি সিলভা (২৫) ও নিরোশান ডিকভেলা (২৫)।

অস্ট্রেলিয়ার পেসারদের মধ্যে ৫৪ রানে ৫ উইকেট নেন পেসার মিচেল স্টার্ক। দুটি উইকেট নেন নাথান লিয়ন।

প্রথম ইনিংসে ৩১৯ রানের বিশাল লিড পায় অজি দল। তবে দ্বিতীয় ইনিংসে তাদের শুরুটা মোটেও ভালো ছিল না। ২৫ রানের মধ্যে দুই ওপেনার মার্কাস হ্যারিস ও জো বার্নস।

দলীয় ৩৭ রানে উইকেট ছাড়া হন চার নম্বরে ব্যাট করতে নামা মার্নাস ল্যাবাসখাগনে। এরপর খাওয়াজা ও হেডের দৃঢ়তায় আর কোনো উইকেট হারায়নি অস্ট্রেলিয়া। চতুর্থ উইকেটে ১৫৯ রানের জুটি গড়ে অপরাজিত থাকেন তারা।

খাওয়াজা সেঞ্চুরি দেখা পাওয়ার পর পরই তিন উইকেটে ১৯৬ রানে ইনিংস ঘোষণা করেন অধিনায়ক টিম পেইন।  ১৩৬ বলে খেলা খাওয়াজার অপরাজিত ১০১ রানের ইনিংসটিতে রয়েছে ১৪টি চার। ৯৫ বলে আট চারে ৫৯ রানে অপরাজিত থাকেন হেড।

শ্রীলঙ্কার বোলারদের মধ্যে দুটি উইকেট নেন কাসুন রাজিথা। একটি উইকেট নেন বিশ্ব ফের্নান্দো।

ব্রিসবেনে শ্রীলঙ্কাকে ইনিংস ব্যবধানে হারিয়ে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত