বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

দ্বিতীয় মেয়াদে ফিফা প্রধান হচ্ছেন ইনফান্তিনো

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:১৬ পিএম

আবারো চার বছরের জন্য বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফার প্রধান হিসেবে নির্বাচিত হতে যাচ্ছেন গিয়ান্নি ইনফান্তিনো। জুনে সংস্থাটির নির্বাচনে একমাত্র প্রার্থী তিনি।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে সাবেক সভাপতি সেপ ব্লাটারের উত্তরসুরী হিসেবে ফিফা প্রধানের দায়িত্ব নেন ইনফান্তিনো। প্যারিসে আগামী ৫ জুন ফিফার ৬৯তম সম্মেলনে হবে বিশ্ব ফুটবল নিয়ন্ত্রনের সর্বোচ্চ সংস্থাটির নির্বাচন। এর দুই দিন পর ফ্রান্সে শুরু হবে নারী ফুটবল বিশ্বকাপ।

আসছে নির্বাচনে ইনফান্তিনোর বিপক্ষে লড়বেন বলে জানিয়েছিলেন টটেনহ্যাম হটস্পারের সাবেক ডিফেন্ডার রামন ভেগা। কিন্তু প্রার্থী হওয়ার জন্য যে পরিমাণ সমর্থন দরকার তা অর্জন করতে ব্যর্থ হয়েছেন সুইজারল্যান্ডের সাবেক এই ফুটবলার। প্রার্থী হওয়ার জন্য ২১১ সদস্যবিশিষ্ট ফিফা ফেডারেশনের পাঁচজনের সমর্থনের দরকার ছিল রামনের।

২০১৬ সালে দায়িত্ব নিয়েই বিশ্বকাপের দল সংখ্যা ৩২ থেকে ৪৮ এ বাড়ানোর পরিকল্পনার কথা জানান ইনফান্তিনো। এই পরিকল্পনার বাস্তবায়ন ২০২২ সালে কাতার বিশ্বকাপেই হতে পারে বলে জোরাল সম্ভাবনা। আরব উপসাগরীয় দেশগুলোর সঙ্গে আলোচনা সাপেক্ষে আসছে মার্চে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত