শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

অ্যাপল ছেড়ে যাচ্ছেন অ্যাঞ্জেলা

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৫৭ পিএম

টানা পাঁচ বছরের সম্পর্ক চুকিয়ে টেক জায়ান্ট অ্যাপল ছেড়ে যাচ্ছেন অ্যাঞ্জেলা আহরেন্ডস। তিনি প্রতিষ্ঠানটির বিক্রয় বিভাগ এবং অনলাইন বিভাগের প্রধান ছিলেন। ২০১৪ সালে ব্রিটিশ অভিজাত ফ্যাশন প্রতিষ্ঠান ‘বারবেরি’র প্রধান নির্বাহীর পদ ছেড়ে অ্যাপলে যোগ দিয়েছিলেন অ্যাঞ্জেলা। অ্যাপলে কর্মরত নারীদের মধ্যে তিনিই সবচেয়ে উচ্চপদস্থ কর্মকর্তা। ভাবা হচ্ছিল, একসময় টিম কুকের উত্তরাধিকারী হিসেবে অ্যাপলেরও সিইও হবেন অ্যাঞ্জেলা। কিন্তু সেই কল্পনা কল্পনার যবনিকা টেনে দিলেন তিনি।

একসময় অ্যাঞ্জেলাই ছিলেন টেক জায়ান্ট অ্যাপলের সবচেয়ে বেশি বেতনভুক্ত কর্মকর্তা। এ ছাড়া বারবেরি’র সিইও হিসেবে লন্ডনে সবচেয়ে বেশি বেতন পেতেন এই নারী। চীনের বাজারে শক্তিশালী অবস্থান গড়তেই মূলত অ্যাঞ্জেলাকে নিয়োগ দিয়েছিল অ্যাপল। অ্যাঞ্জেলার যোগদানের সময় আইফোন ৫সি হ্যান্ডসেটটি সদ্যই বাজারে ছেড়েছিল আইফোন।

মূলত চীনা ক্রেতাদের আকৃষ্ট করতেই তুলনামূলক সস্তা এই স্মার্টফোনটি তৈরি করেছিল অ্যাপল।

অ্যাঞ্জেলার পদত্যাগের খবরটি ঠিক সে সময়ই গণমাধ্যমে এলো, যখন চীনের বাজারে সংগ্রাম করতে হচ্ছে অ্যাপলকে। অ্যাপলের সিইও টিম কুক গত সপ্তাহেই তার ইঙ্গিত দিয়েছিলেন। তিনি বলেছিলেন, চীনের বাজারে আগের বছরের চেয়ে ৫ বিলিয়ন মার্কিন ডলারের ব্যবসা নেমে গেছে অ্যাপলের।

অ্যাঞ্জেলা বারবেরি’র সিইও থাকাকালে এশিয়ার বাজারে এই প্রতিষ্ঠানের ফ্যাশন পণ্য বিপুল জনপ্রিয়তা পেয়েছিল। গণমাধ্যমকে দেওয়া পদত্যাগবিষয়ক একটি চিঠিতে তার পরে গন্তব্য কোথায় হচ্ছে সে বিষয়ে কোনো কিছু উল্লেখ করেননি। তিনি জানিয়েছেন, অ্যাপলের সঙ্গে বিগত পাঁচ বছর তার খুব উত্তেজনায় কেটেছে। এটা ছিল একটি চ্যালেঞ্জিং প্রক্রিয়া, যা তার ক্যারিয়ারকে পরিপূর্ণতা দিয়েছে।

অ্যাপলে অ্যাঞ্জেলার স্থলাভিষিক্ত হবেন ড্যাইড্রে ও’ব্রায়ান। প্রায় ৩০ বছর ধরে তিনি অ্যাপলের সঙ্গে যুক্ত আছেন। বর্তমানে তিনি প্রতিষ্ঠানটির মানবসম্পদ বিভাগে প্রধানের দায়িত্ব পালন করছেন। সমালোচকরা বলছেন, মানবসম্পদ বিভাগ থেকে রিটেইলের প্রধান হওয়াটা অ্যাপলের জন্য একটি ঝুঁকিপূর্ণ পরিবর্তন। কারণ একটি কোম্পানির মূল চালিকাশক্তিই হলো এর বিক্রয় বিভাগ। এই বিভাগটিই একটি কোম্পানিকে অন্য বিভাগ থেকে উচ্চতর অবস্থানে নিয়ে যায়।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত