সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

এমপিদের শপথ

বৈধতা চ্যালেঞ্জ নিয়ে রিটের আদেশ ১৮ ফেব্রুয়ারি

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৩:১৬ এএম

দশম জাতীয় সংসদ ভেঙে না দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী সংসদ সদস্যদের (এমপি) শপথের বৈধতা চ্যালেঞ্জে করা রিট আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। গতকাল বুধবার শুনানির আদেশের জন্য ১৮ ফেব্রুয়ারি দিন ধার্য করেছে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মাহবুব উদ্দিন খোকন ও সাকিব বিন মাহবুব। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। এর আগে গত মঙ্গলবার এ বেঞ্চে এ সংক্রান্ত শুনানি শুরু হয়।

দশম জাতীয় সংসদ ভেঙে না দিয়ে একাদশ জাতীয় নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্যদের শপথ সংবিধানের পরিপন্থী উল্লেখ করে গত ৮ জানুয়ারি সুপ্রিম কোর্টের আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদের পক্ষে আইনি নোটিস পাঠানো হয়। জাতীয় সংসদের স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও মন্ত্রিপরিষদ সচিবের উদ্দেশে নোটিসটি পাঠান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ও বিএনপির যুগ্ম মহাসচিব মাহবুব উদ্দিন খোকন। নোটিসের জবাব না পাওয়া ওই শপথ গ্রহণকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন তিনি।

এর ওপর শুনানি নিয়ে গত ১৭ জানুয়ারি বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ আবেদনটি উপস্থাপিত হয়নি মর্মে খারিজ করেন দেয়। এরপর হাইকোর্টের এই বেঞ্চে আবেদন করেন রিটকারী আইনজীবীরা।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত