সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

দুই প্রাক্তন ছাত্রের বইয়ের মোড়ক উন্মোচন করল আইইউবি

আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৪:৩৫ পিএম

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি) এর প্রাক্তন দুই শিক্ষার্থী বিধান রিবেরু ও শেরিফ আল সায়ারের নতুন দুটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান আয়োজন করা হয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। মঙ্গলবার দুপুরে স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কম্পিউটার সায়েন্সের উদ্যোগে এ অনুষ্ঠানটি হয়।

এবারের একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে বিধান রিবেরুর ‘চলচ্চিত্র বোধিনী’ (কথাপ্রকাশ) ও শেরিফ আল সায়ারের গল্পগ্রন্থ ‘খাঁচাবন্দি মানুষেরা’ (আদর্শ প্রকাশনী)।

অনুষ্ঠানের শুরুতে শেরিফ আল সায়ারের ‘খাঁচাবন্দি মানুষেরা’ গ্রন্থ নিয়ে পাঠ প্রতিক্রিয়া জানান কথাসাহিত্যিক ও আইইউবির সহযোগী অধ্যাপক ড. আহমাদ মোস্তফা কামাল। পরে বিধান রিবেরু’র ‘চলচ্চিত্র বোধনী’ গ্রন্থ ও বাংলা চলচ্চিত্র নিয়ে বক্তব্য দেন আইইউবির মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের শিক্ষক অধ্যাপক ড. জি এম শহীদুল আলম।

এরপর প্রাক্তন দুই ছাত্রের সৃষ্টিশীল কাজ নিয়ে বক্তব্য দিতে গিয়ে বর্তমান শিক্ষার্থীদের উদ্দেশ্যে স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন অধ্যাপক ড. মাহবুব আলম বলেন, ‘একটা বিশ্ববিদ্যালয়ে যে শুধু অঙ্কই শেখানো হয় কিংবা কম্পিউটার সায়েন্সের সূত্র বা ইলেকট্রিক্যালের সূত্র বা সোশ্যাল সায়েন্স শেখানো হয় তা নয়। এর ভেতর দিয়ে নিজের জনগোষ্ঠীকে দেখার একটা অন্ত:দৃষ্টি তৈরি করে। এই অন্ত:দৃষ্টিটাই যখন একজন মানুষের মধ্যে আসে তখনই সে প্রকাশ করতে চায়। কেউ গল্প লিখে, কেউ প্রবন্ধ লিখে কিংবা কবিতা লিখে সেটা প্রকাশ করে’। 

অনুষ্ঠানে স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কম্পিউটার সায়েন্সের ডিন অধ্যাপক মোহাম্মদ আনোয়ারের সভাপতিত্ব করার কথা থাকলেও ব্যক্তিগত কারণে তিনি উপস্থিত হতে পারেননি। তার অনুপস্থিতিতে সভাপতিত্ব করেন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. খোশরু মো. সেলিম। তিনি তার বক্তব্যে নতুন শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করে বলেন, যে দুজন ছাত্র ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা করেও সাহিত্য নিয়ে কাজ করছেন সেটা অত্যন্ত আনন্দের। বক্তব্যের শেষে তিনি দুজন প্রাক্তন শিক্ষার্থীদের অভিনন্দন জানান।  

মোড়ক উন্মোচনের আগে লেখকদ্বয় তাদের বিশ্ববিদ্যালয় ও শিক্ষকদের ধন্যবাদ জানান তাদের জন্য এ ধরনের ব্যতিক্রমী অনুষ্ঠান আয়োজনের জন্য। পুরো অনুষ্ঠানটি পরিচালনা করেন আইইউবির প্রভাষক নাভিলা রহমান নদী।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত