মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

‘জিহাদি বধূ’ শামীমাকে নেদারল্যান্ডসে নিয়ে যেতে চান তার স্বামী

আপডেট : ০৪ মার্চ ২০১৯, ০৩:২৭ এএম

সিরিয়ার অজ্ঞাত শরণার্থী শিবিরে অবস্থানরত ‘জিহাদি বধূ’ শামীমা বেগমকে নিয়ে নিজ দেশ নেদারল্যান্ডসে ফিরতে চান আইএস-যোদ্ধা স্বামী ইয়াগো রিজেক। ২৭ বছর বয়সী এই যোদ্ধা উত্তরপূর্ব সিরিয়ায় কুর্দিদের একটি বন্দিশিবির থেকে বিবিসির মাধ্যমে এই আবেদন জানিয়েছেন।

বিবিসিকে সাক্ষাৎকারে রিজেক জানান, ইসলামিক স্টেটে যোগ দেওয়ার পর সংগঠনটিকে প্রত্যাখ্যান করায় তাকে নেদারল্যান্ডসের গুপ্তচর সন্দেহে রাকায় আটকে রাখা হয়েছিল। বন্দি অবস্থায় আইএস তার ওপর অকথ্য নির্যাতন চালায় এমন দাবিও করেছেন ওই আইএস-যোদ্ধা। আইএসের হয়ে যুদ্ধ করায় নেদারল্যান্ডসে ফিরলে তার ছয় বছরের কারাদণ্ড হবে বলেও দাবি করেন রিজেক।

পূর্ব সিরিয়ায় আইএসের শেষ ঘাঁটি বাঘুজ শহর থেকে স্বামী রিজেকের সঙ্গে পালিয়ে যান শামীমা বেগম। বাঘুজ থেকে পালানোর পথে রিজেক সিরিয়ার এসডিএফ যোদ্ধাদের একটি দলের কাছে আত্মসমর্পণ করেন। আর তখন শামীমার জায়গা হয় উত্তর সিরিয়ার আল-হাল শরণার্থী শিবিরে। সেখানেই তৃতীয় সন্তানের জন্ম দেন শামীমা। ওই শরণার্থী শিবির থেকে বিবিসির এক সাংবাদিকের মাধ্যমে নিজ দেশ যুক্তরাজ্যে ফেরার আবেদন জানান তিনি। কিন্তু জঙ্গিরা মেরে ফেলার হুমকি দেওয়ায় গত সপ্তাহে ওই শরণার্থী শিবির থেকে পালিয়ে যান বাংলাদেশি বংশোদ্ভূত ওই ব্রিটিশ নারী।

চার বছর আগে লন্ডন ছাড়ায় শামীমার নাগরিকত্ব বাতিল করেছে যুক্তরাজ্য। শামীমার মা বাংলাদেশি নাগরিক, সেই সূত্রে শামীমাও বাংলাদেশের নাগরিক বলে দাবি করেছিল যুক্তরাজ্য। কিন্তু বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ওই দাবি অগ্রাহ্য করে বলেছে, শামীমা বাংলাদেশি নাগরিক না হওয়ায় তাকে বাংলাদেশে ঢোকার অনুমতি দেওয়া হবে না।

এদিকে নেদারল্যান্ডসের অভিবাসন কর্র্তৃপক্ষের এক কর্মকর্তা এ বিষয়ে সরাসরি কোনো কথা বলতে চাননি। কিন্তু তিনি বলেন, ‘নেদারল্যান্ডসে থাকতে হলে বৈধ কাগজপত্র থাকতে হবে। এই বৈধ কাগজপত্র ছাড়া কাউকে গ্রহণ করা হবে না।’ তবে দ্য গার্ডিয়ান সূত্রে জানা যায়, নেদারল্যান্ডস সরকার আইএসে যুক্ত তার দেশের নাগরিকদের নাগরিকত্ব বাতিলের চেষ্টা করছে। সন্ত্রাসী তালিকায় নাম থাকলেও নেদারল্যান্ডস রিজেকের নাগরিকত্ব বাতিল করেনি। নেদারল্যান্ডসে জন্ম ও বেড়ে ওঠা ওই যুবক ২০১৪ সালে আইএসে যোগ দিতে দেশ ছেড়েছিলেন।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত