বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

গাজীপুরে রাষ্ট্রপতি

স্কাউটিংই পারে ভবিষ্যৎ প্রজন্মকে সৃজনশীল করতে

আপডেট : ১১ মার্চ ২০১৯, ০৫:০৫ এএম

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ‘স্কাউট আন্দোলন শিশু-কিশোরদের চারিত্রিক গুণাবলি বিকাশে খুবই গুরুত্বপূর্ণ। লেখাপড়ার পাশাপাশি সামাজিক বিভিন্ন কর্মকা-ে নিজেদের সম্পৃক্ত করার মানসিকতা তৈরিতে স্কাউটিংয়ের ভূমিকা অনন্য। স্কাউটিংই পারে ভবিষ্যৎ প্রজন্মকে আধুনিক, প্রগতিশীল, সৃজনশীল করে গড়ে তুলতে।’ গতকাল রবিবার গাজীপুরের মৌচাকে দশম বাংলাদেশ ও তৃতীয় সানসো জাম্বুরির আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাষ্ট্রপতি বলেন, ‘স্কাউটরা নিয়মিত সমাজসেবামূলক কাজের পাশাপাশি দেশের বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ

 মোকাবিলা ও আর্তমানবতার সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলছে। প্রিয় মাতৃভূমি বাংলাদেশকে আরও সুন্দর করে গড়ে তুলতে স্কাউটরা রাখতে পারে অগ্রণী ভূমিকা। বিশেষ করে শিশু-কিশোর ও যুবাদের মাদক, ধর্মান্ধতা, সাম্প্রদায়িকতা, সন্ত্রাস ও জঙ্গিবাদের বিষবাষ্প থেকে নিরাপদ এবং দূরে রাখতে স্কাউটিং ইতিবাচক অবদান রাখতে পারে।

তিনি বলেন, ‘বর্তমান সরকার বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। সরকারের যুগোপযোগী পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের ফলে বাংলাদেশ এরই মধ্যে নিম্ন-মধ্য আয়ের দেশে পরিণত হয়েছে। বাংলাদেশের চলমান অগ্রযাত্রায় নেতৃত্বদানের জন্য আগামী প্রজন্মকে স্কাউটিংয়ের মাধ্যমে দক্ষ মানবসম্পদে পরিণত করতে আমি স্কাউট নেতাদের প্রতি আহ্বান জানাই।’

এর আগে রাষ্ট্রপতি স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে এসে পৌঁছলে স্কাউট নেতারা তাকে স্বাগত জানান। স্কাউট নেতারা রাষ্ট্রপতিকে স্কাউটের স্কার্ফ, ব্যাচ, ওয়াগেল ও টুপি পরিয়ে দেন। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ স্কাউটসের সভাপতি মো. আবুল কালাম আজাদ, জাম্বুরী চিফ ও বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান, জাম্বুরী সাংগঠনিক কমিটির সভাপতি আখতারুজ্জামান খান কবির প্রমুখ।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও চিফ স্কাউট স্মারক ডাকটিকিট অবমুক্ত করেন। পরে তিনি জাম্বুরী তাঁবু এলাকা পরিদর্শন করেন।

বাংলাদেশ স্কাউটস উপপরিচালক মো. মশিউর রহমান জানান, ৮ থেকে ১৪ মার্চ পর্যন্ত সাত দিনব্যাপী এ জাম্বুরীতে বিশ্ব স্কাউট সংস্থার সেক্রেটারি জেনারেল আহমেদ আলহেন্দাউই, এশিয়া প্যাসিফিক রিজিওনাল স্কাউটসের পরিচালক জে আর পাঙ্গিলিনান ও বয় স্কাউট অব আমেরিকার প্রেসিডেন্ট মি. ড্যান ওনবে উপস্থিত রয়েছেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত