সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

মজিলায় ফাইল শেয়ারিং সার্ভিস

আপডেট : ১৩ মার্চ ২০১৯, ০৪:০৬ পিএম

ফাইল শেয়ারিং সার্ভিস হিসেবে ‘ফায়ারফক্স সেন্ড’র আনুষ্ঠানিক পরিচয় করিয়েছে ওপেন সোর্স ব্রাউজার মজিলা।

মঙ্গলবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, এই প্রক্রিয়াটি ব্যবহারকারীদের জন্য নিরাপদ। যেকোনো গুরুত্বপূর্ণ ফাইল দুই ব্যবহারকারীর মধ্যে সুরক্ষিত থাকবে। শুধু তাই নয়, যেকোনো ব্রাউজার দিয়ে ‘send.firefox.com’ এই ঠিকানায় ঢুকে সার্ভিসটি ব্যবহার করা যাবে।

ফাইল পাঠানোর পর তাতে আপনার নিয়ন্ত্রণও থাকবে। কীভাবে সেটি সংরক্ষণ করা হচ্ছে, কতবার ডাউনলোড করা হচ্ছে- সেসব আপনি দেখতে পাবেন। পাঠানোর আগে আপনি একটি পাসওয়ার্ড ব্যবহার করতে পারবেন, অন্য কেউ সেই ফাইলটি ডাউনলোড করতে চাইলে ওই পাসওয়ার্ডটি লাগবে।

ফায়ারফক্স সেন্ডে প্রাথমিকভাবে ১ জিবি সাইজের ফাইল শেয়ার করা যাবে। ‘send.firefox.com’ এই ঠিকানায় প্রবেশ করার পর মেইল দিয়ে একটি অ্যাকাউন্ট খোলা যায়। সেটি খুললে ২.৫ জিবি পর্যন্ত ফাইল শেয়ার করতে পারবেন।

যাকে ফাইলটি পাঠাবেন ডাউনলোড করতে তার ফায়ারফক্স অ্যাকাউন্ট না থাকলেও চলবে। তাকে লিংকটি পাঠালেই চলবে।

মজিলা তাদের ব্লগপোস্টে এ বিষয়ে আরও বিস্তারিত জানিয়েছে।

যেভাবে ব্যবহার করবেন: কোনো ফাইল শেয়ার করতে প্রথমে ‘send.firefox.com’ এই ঠিকানায় যেতে হবে। বাঁদিকে একটি বক্সের ভেতর ‘Select files to upload’ অপশন দেখতে পাবেন। সেখানে কম্পিউটার থেকে ফাইল আপলোড করতে হবে। নিচে পাসওয়ার্ড দেয়ার জন্য ‘Protect with password’ অপশন পাবেন। সেখানে টিক চিহ্ন দিয়ে পাসওয়ার্ড দিতে পারেন।

এরপর ডানদিকে লিংক কপি করার অপশন পাবেন। সেটি কপি করে অন্যকে পাঠালে আপনার কাজ শেষ। যাকে পাঠাবেন, তিনি ওই লিংকে ঢুকে সংশ্লিষ্ট ফাইলটি ডাউনলোড করতে পারবেন। পাসওয়ার্ড ব্যবহার করলে তাকে পাসওয়ার্ডটি জানাতে হবে। পাসওয়ার্ড না ব্যবহার করলে এমনিতেই তিনি ডাউনলোড করতে পারবেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত