রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

মাস্ক টুইটারকে আরও খারাপ দিকে নিয়ে যেতে পারেন: বিল গেটস

আপডেট : ০৫ মে ২০২২, ০৭:০৮ পিএম

ইলন মাস্ক টুইটারকে আরও খারাপ দিকে নিয়ে যেতে পারেন বলে আশংকা প্রকাশ করেছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস।

তিনি বলেছেন, ইলন মাস্কের টুইটার কিনে নেওয়ার সব আনুষ্ঠানিকতা শেষ হওয়ার পর তথ্য ও কমেন্টের মডারেশন ঠিকমত করতে না পারলে এই সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে আরও বেশি পরিমাণে ভুল তথ্য ছড়িয়ে পড়তে পারে।

বুধবার ওয়াল স্ট্রিট জার্নালের কাছে দেওয়া এক সাক্ষাৎকারে বিল গেটস সতর্ক বাণী দেন, 'তিনি (মাস্ক) একে (টুইটারকে) আরও খারাপ দিকে নিয়ে যেতে পারেন।'

সাক্ষাৎকারে বিল দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত মাস্কের টেসলা ও স্পেস এক্সের মত সফল ব্যবসা দাঁড়া করানোর অসামান্য ট্র্যাক রেকর্ডের প্রশংসা করেন এবং দাবি করেন, মাস্ক তার প্রতিযোগীদের চেয়ে বেশি সাহসী ব্যবসায়িক কৌশল অবলম্বন করেন এবং কীভাবে সফল হতে হয়, তা 'দেখিয়ে দেন।'

'এবার বিষয়টি এরকম হবে কী না, সে বিষয়ে আমার সন্দেহ আছে। তবে আমাদেরকে খোলা মন রাখতে হবে এবং কখনোই ইলনকে হালকা ভাবে নেওয়া যাবে না', বলেন বিল।

'তার উদ্দেশ্য কী? একদিকে তিনি স্বচ্ছতা নিয়ে কথা বলেন আবার অপরদিকে কী ভেবে তিনি ভ্যাকসিন মানুষকে হত্যা করে অথবা বিল গেটস মানুষের ওপর নজরদারি চালাচ্ছেন, এরকম কথা বলতে পারেন? এগুলো কী মানুষের মাঝে ছড়িয়ে দেওয়ার মত গ্রহণযোগ্য বক্তব্য? সুতরাং এটা এখনো পরিষ্কার নয় তিনি ঠিক কী করতে যাচ্ছেন (টুইটারের ব্যাপারে)', যোগ করেন বিল গেটস।

বিল যুক্তি দেন, বিভিন্ন দেশের সরকার ও সামাজিক যোগাযোগ মাধ্যম প্রতিষ্ঠানগুলো করোনাভাইরাস মহামারি নিয়ে সব ধরনের ভুল তথ্য ও বক্তব্য সময়মত সরিয়ে ফেলতে ব্যর্থ হয়েছে।

ইলন মাস্ক প্রতিশ্রুতি দিয়েছেন, তিনি টুইটারে মতপ্রকাশের স্বাধীনতা ফিরিয়ে আনবেন। এ ঘোষণায় হোয়াইট হাউজ থেকে শুরু করে সিলিকন ভ্যালি পর্যন্ত সব জায়গায় সংশ্লিষ্টদের মধ্যে আশংকা ছড়িয়ে পড়েছে, যে টুইটার এখন থেকে আর 'ভুল তথ্য' সেন্সর করবে না। টুইটারের পরিচালকরা মাস্কের প্রস্তাব গ্রহণে সম্মত হওয়ার মাত্র দুই দিন পর প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন একটি ডিসইনফরমেশন গভর্নেন্স বোর্ড গঠনের পরিকল্পনা ঘোষণা করে।

মঙ্গলবার বিল গেটস এনবিসি নিউজকে জানান, এমন কিছু আইন থাকা উচিৎ যার মাধ্যমে 'মতপ্রকাশের স্বাধীনতা ও মানুষকে বিভ্রান্ত করতে পারে এরকম ষড়যন্ত্রমূলক সংবাদ প্রকাশের মাঝে আরও ভালো সমন্বয় বজায় থাকবে।'

বিল গেটস আরও জানান, মাস্ক টুইটারকে আরও সামনে এগিয়ে নিয়ে যাবেন একে আরও খারাপ দিকে নিয়ে যাবেন, সে বিষয়ে এখুনি কোনো উপসংহার টানতে চান না।

টুইটার কেনার জন্য চুক্তি চূড়ান্ত হওয়ার অল্প কয়েকদিন আগেই মাস্ক বিল গেটসকে উপহাস করে একটি টুইট করেন। সে বার্তায় মাস্ক বিল গেটসের বিরুদ্ধে টেসলার শেয়ারকে 'শর্টিং' করা বা বাজার মূল্যের চেয়ে কম মূল্যে বিক্রি করে প্রতিষ্ঠানের ক্ষতি করার অভিযোগ আনেন।

মাস্ক বলেন, 'দুঃখিত, আমি জলবায়ু পরিবর্তন নিয়ে আপনার পরোপকারী উদ্যোগকে গুরুত্ব সহকারে নিতে পারছি না, কারণ আপনি টেসলার মত একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে বড় আকারের শর্টিং কার্যক্রম চালাচ্ছেন, যেটি জলবায়ু পরিবর্তনের সমস্যাগুলো সমাধানের জন্য সবচেয়ে বেশি কাজ করছে।'

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত