রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ইউটিউবের নতুন প্রধান নীল মোহন

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ০২:৪৬ এএম

ইউটিউবের প্রধান নির্বাহী কর্মকর্তার পদ ছাড়ার ঘোষণা দিয়েছেন গুগলের একেবারে প্রথম দিকের কর্মী সুসান ওজিস্কি। গত বৃহস্পতিবার ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটিতে দেওয়া এক পোস্টে তিনি এ ঘোষণা দেন। এখন তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক নীল মোহন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ২৫ বছর আগে ওজিস্কির বাড়ির গ্যারেজেই যাত্রা শুরু হয়েছিল গুগলের। ২০১৪ সালে তিনি ইউটিউবের প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্বে আসেন। কিন্তু টিকটক, ফেইসবুকের রিলের মতো স্বল্পদৈর্ঘ্যরে ভিডিও এবং নেটফ্লিক্সের মতো অনলাইন স্ট্রিমিং সার্ভিসগুলোর তীব্র প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়া ইউটিউবের বিজ্ঞাপনী আয় টানা দ্বিতীয় প্রান্তিকেও কমে যাওয়ার পর তার পদত্যাগের ঘোষণা এলো।

প্রযুক্তিজগতে অন্যতম প্রভাবশালী নারী হিসেবে বিবেচিত ওজিস্কি তার পদত্যাগের ঘোষণায় জানান, তিনি এখন পরিবার, স্বাস্থ্য এবং ব্যক্তিগত প্রকল্পগুলোর দিকে মনোযোগ দিতে চান। তবে গুগলের মূল কোম্পানি অ্যালফাবেটের উপদেষ্টা পদে থাকার পরিকল্পনাও আছে তার। ইউটিউবের প্রধান নির্বাহী পদে আসার আগে ওজিস্কি গুগলের অ্যাড প্রোডাক্টসের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ছিলেন।

রয়টার্স বলছে, নীল মোহনের বয়স ৪৯ বছর। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে থেকে ডিগ্রি নেওয়া মোহনকে ২০১৫ সালে ইউটিউবের প্রধান পণ্য কর্মকর্তা পদে নিয়োগ দেওয়া হয়। এর আগে তিনি ছয় বছর ছিলেন ডাবলক্লিকে, ২০০৮ সালে ওই কোম্পানিটি কিনে নেয় গুগল। এরপর প্রায় আট বছর মোহন গুগলের ডিসপ্লে অ্যান্ড ভিডিও অ্যাডভার্টাইজিংয়ের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত