সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

দেড় বছর পর ভারতের টেস্ট দলে রাহানে

আপডেট : ২৫ এপ্রিল ২০২৩, ০১:৩২ পিএম

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের জন্য দল দিয়েছে অস্ট্রেলিয়া আগেই। ৭ জুন থেকে ওভালে শুরু ম্যাচের জন্য এবার দল ঘোষণা করলো ভারত। প্রায় দেড় বছর সেই দলে ফিরেছেন মিডলঅর্ডার ব্যাটার আজিঙ্কা রাহানে।

২০২০ তে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনি টেস্টে ৩৬ রানের বিপর্যয়ের পরের ম্যাচে সেঞ্চুরির সঙ্গে নেতৃত্ব দিয়ে ভারতকে জেতানোর নায়ক রাহানে গত বছরের শুরুতে পড়তে ফর্মের জন্য বাদ পড়েছিলেন টেস্ট দল থেকে। তবে রনজি ট্রফির ২০২২-২৩ আসরে ৫৭.৬৩ গড়ে ৬৩৪ রান করেন রাহানে। চলমান আইপিলে চেন্নাই সুপার কিংসের হয়ে ৫ ম্যাচে ২০৯ রান করেছেন ১৯৯.০৪ স্ট্রাইকরেটে। ৮২ টেস্টে প্রায় ৫ হাজার রান করা রাহানের ফেরার পথে ভূমিকা রেখেছে শ্রেয়াস আইয়ারের চোটও। ডানহাতি এই ব্যাটার চোটের কারণে খেলছেন না আইপিএল। দলে ফেরা রাহানে মিডল অর্ডারে একাদশেও জায়গা পাওয়ার জোর দাবিদার। কারণ লোকেশ রাহুল অনেকদিন ধরে নেই ছন্দে। সহ-অধিনায়কত্বও হারিয়েছেন তিনি।

টেস্ট চ্যাম্পিয়নশিপের বর্তমান রানার্সআপ ভারত। গতবার ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরেছিল বিরাট কোহলির দল। সেই দলের ১০ জন- রোহিত শর্মা, বিরাট কোহলি, রবিচন্দ্রন অশ্বিন, শুভমান গিল, রবীন্দ্র জাদেজা, চেতেশ্বর পুজারা, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ ও উমেশ যাদব এবারও আছেন দলে। চোটের কারণে গতবার খেলা জাসপ্রিত বুমরাহ ও ঋষভ পান্ত নেই। এবার উইকেট রক্ষক শ্রিকার ভরত ও লোকেশ রাহুল। পেস আক্রমণে থাকছেন আরো আছেন জয়দেব উনাদকাট আর পেসার অলরাউন্ডার শার্দুল ঠাকুর। অলরাউন্ডার আকসার প্যাটেলও আছেন।

ভারতীয় দল

রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, চেতশ্বর পূজারা, বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে, লোকেশ রাহুল, শ্রিকার ভরত, রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, আকসার প্যাটেল, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, উমেশ যাদব, জয়দেব উনাদকাট।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত