বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

 চবিতে কাফনের কাপড় পরে শিক্ষার্থীদের আন্দোলন

আপডেট : ১৭ জানুয়ারি ২০২৪, ১১:১৬ পিএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগের সেশনজট, শিক্ষক সল্পতা ও ধারাবাহিকভাবে একাডেমিক কার্যক্রম ব্যহত হওয়ায় কাফনের কাপড় পরে আন্দোলন করেছেন শিক্ষার্থীরা। বুধবার (১৭ জানুয়ারি) দুপুর সাড়ে বারোটায় কাফনের কাপড় পরে বিশ্ববিদ্যালয়ের মূল ফটক অবরোধ করে অবস্থান নেয় তারা। 

শিক্ষার্থীদের দাবি, অতিসত্ত্বর  বিভাগে শিক্ষক নিয়োগ দিতে হবে। সেশনজট নিরসনে স্থায়ী সমাধান করতে হবে। অ্যাকাডেমিক ক্যালেন্ডার তৈরি করে বিভাগের নিয়মিত একাডেমিক কার্যক্রম পরিচালনা নিশ্চিত করতে হবে।

এ সময় বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী শরীফ আব্দুল্লাহ বলেন, আমাদের বিভাগের সেশনজট দীর্ঘদিনের। আমরা প্রশাসনকে অনেকবার জানিয়েছি। কিন্তু সবসময় মৌখিক আশ্বাস পেলেও আমরা কোনো সমাধান পাইনি। আমাদের অনেক সহপাঠী স্নাতক শেষ করলেও আমরা এখনও জটে পড়ে আছি।

এ বিষয়ে বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ আবুল মনছুর বলেন, বিভাগের প্রতিষ্ঠালগ্ন থেকে বেশকিছু জটিলতা ছিল। এছাড়াও শিক্ষক নিয়োগ নিয়েও কিছুটা জটিলতা আছে। বাংলাদেশের গুটিকয়েক বিশ্ববিদ্যালয়ে এই বিভাগ চালু করা হয়েছে। তাই যোগ্য শিক্ষক নিয়োগে বেগ পেতে হচ্ছে।

চবি প্রক্টর ড. নূরুল আজিম সিকদার বলেন, আমরা সমস্যা সমাধানে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার  চেষ্টা করেছি। তাদের বিভাগের সমস্যা সমাধান একটা দীর্ঘমেয়াদি প্রক্রিয়া। আমরা শিক্ষার্থীদে বোঝানোর চেষ্টা করেছি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত