বুধবার, ২৯ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

পুরুষ তারকারা নারীকেন্দ্রিক ছবি নিয়ে অস্বস্তি বোধ করেন

আপডেট : ১৬ এপ্রিল ২০২৪, ০৩:০০ এএম

মুক্তির অপেক্ষায় রয়েছে বিদ্যা বালানের নতুন সিনেমা ‘দো অউর দো প্যায়ার’। সম্প্রতি এক সাক্ষাৎকারে অভিনেত্রী প্রকাশ্যে এনেছেন তিনি যে ছবিতে মুখ্য চরিত্রে ছিলেন, সেটা পুরুষ অভিনেতাদের মোটেও পছন্দ ছিল না।

পুরুষ অভিনেতাদের তুলনায় নারীকেন্দ্রিক ছবিগুলো ঠিক কতটা বেশি টানটান, সে বিষয় নিয়ে কথা বলেন বিদ্যা। অভিনেত্রী বলেন, ‘আজকের দিনে দাঁড়িয়ে আমি মনে করি না যে বিদ্যা বালান ফিল্ম বা নারী পরিচালিত ছবিতে তারা কাজ করতে চাইবেন। এটা তাদের ক্ষতি, কারণ আমরা তাদের চেয়ে বেশি ভালো ছবি করছি। আমার সেটাই মনে হয়। তারা বেশিরভাগ ফর্মুলাভিত্তিক ছবি বানাচ্ছে। অন্যদিকে নারী পরিচালিত ছবিগুলো বেশি টানটান।’

বিদ্যা আরও বলেন, ‘পুরুষ তারকারা নারীকেন্দ্রিক ছবি নিয়ে অস্বস্তি বোধ করেন। কোনো অভিনেত্রী যদি আকর্ষণের কেন্দ্রে থাকে তাহলে পুরুষ অভিনেতারা সেটা মেনে নেবেন বলে আমার মনে হয় না। কিন্তু এটা নিয়ে আমার মন খারাপ হয় না। আমি মনে মনে ভাবছিলাম যদি তারা হুমকি দেন, আমি কী করতে পারি?’

বলিউড ইন্ডাস্ট্রিতে কয়েক দশক ধরে কাজ করে চলেছেন বিদ্যা। উপহার দিয়েছেন একাধিক হিট ছবি। অভিনেত্রী অনেক নারীকেন্দ্রিক ছবিও পরিচালনা করেছেন, যা সমালোচনার পাশাপাশি বাণিজ্যিক সাফল্যও পেয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য ইশকিয়া, নো ওয়ান কিলড জেসিকা, দ্য ডার্টি পিকচার, কাহানি, তুমহারি সুলু, শেরনি এবং জলসা। দ্য ডার্টি পিকচারের জন্য সেরা অভিনেত্রীর জাতীয় পুরস্কারও জিতেছেন বিদ্যা।

‘দো অউর দো প্যায়ার’ ছবিতে বিদ্যাকে প্রতীক গান্ধীর সঙ্গে দেখা যাবে। এ ছাড়া দেখা যাবে ইলিয়ানাকেও। আগামী ১৯ এপ্রিল প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে এটি।

এ ছাড়া আনিস বাজমি পরিচালিত ‘ভুল ভুলাইয়া থ্রি’তে অভিনয় করেছেন বিদ্যা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত