শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

শিশু হাসপাতালে অগ্নিনির্বাপক ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস

আপডেট : ১৯ এপ্রিল ২০২৪, ০৫:২০ পিএম

শিশু হাসপাতালের কার্ডিয়াক আইসিইউতে আগুনের ঘটনায় পর্যাপ্ত অগ্নিনির্বাপক ব্যবস্থা ছিল না বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের মোহাম্মদপুর ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মোহাম্মদ ফখরুদ্দিন। 

তিনি বলেন, বাংলাদেশ এতো বড় একটি শিশু হাসপাতাল অথচ এখানে ফায়ার ফায়ার এক্সটিংগুইশার ছাড়া আর কিছুই নেই। যার ফলে কার্ডিয়াক আইসিইউতে লাগা আগুন নির্বাপণ করতে কিছুটা সময় লেগেছে।  আগুনের ঘটনায় প্রাথমিক ধারণা করা হচ্ছে কার্ডিয়াক আইসিইউ-এর থাকা শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) বিস্ফোরণে আগুন লেগেছে বলে প্রাথমিক ধারণা করা হচ্ছে। তবে, তদন্তে পর ঘটনার সম্পর্কে পুরোপুরি জানা যাবে।

তিনি আরও বলেন, খবর পেয়ে আমারদের দুটি ইউনিট ১টা ৫৫ মিনিটে কাজ শুরু করি। এখানে পানির ব্যবস্থা পর্যাপ্ত না থাকায় পাশের মানসিক হাসপাতালের পানির রিজার্ভ থেকে পানি আনা হয়। ছিল না পর্যাপ্ত ফায়ার হাইড্রেন। দুপুর ২টা ২৮ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। এরপর আমাদের ফায়ার সার্ভিসের টিম ঘটনাস্থলে অনুসন্ধান চালায়। তবে আমরা কোনো ভুক্তভোগীকে পাইনি।  আগুন লাগার পরপরই আইসিইউতে থাকা সবাইকে সরিয়ে নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ ও স্বজনরা।

আগুনের সঙ্গে সঙ্গে বেশ কিছু যন্ত্রপাতি ক্ষতিগ্রস্ত হয়েছে। কিছু ভালো আছে। পাশাপাশি আইসিইউ রুমে যে অক্সিজেন সংযোগ ছিলো সেটি আগুনের কারণে পুড়ে যায়। ফলে আগুন নিয়ন্ত্রণে আনতে কিছুটা সময় লেগেছে। পরবর্তীতে ফায়ার সার্ভিসের চেষ্টায় অক্সিজেন লাইনটি বন্ধ করা হয়েছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত