মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

‘বিতর্ক’ শেষে জয়ী আবাহনী অথচ উৎসব মোহামেডানের

মোহামেডান রিফিউজড টু প্লে করায় পয়েন্ট টেবিলে যৌথভাবে শীর্ষে আবাহনী ও মেরিনার্স। নিয়ম অনুযায়ী শিরোপা ভাগ্য নির্ধারণ হওয়ার কথা দু'দলের প্লে-অফ ম্যাচের মধ্য দিয়ে

আপডেট : ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৩৮ পিএম

অধিনায়ক রাসেল মাহমুদ জিমিকে ছাড়া মোহামেডান খেলবে কি না সেটি ছিল প্রিমিয়ার ডিভিশন হকির অলিখিত ফাইনালের আগে প্রধান ইস্যু। কিন্তু মোহামেডান খেলতে নামে। এমনকি দুই গোলে পিছিয়ে পড়ার পরও তিন গোল করে এগিয়ে যায় ম্যাচে। এরপরই অনাকাঙ্ক্ষিত ঘটনায় বন্ধ হয় খেলা। মোহামেডানের অস্বীকৃতির পর নিয়ম অনুযায়ী আধা ঘণ্টা অপেক্ষার শেষে আম্পায়াররা বাইলজ অনুযায়ী ৫-০ গোলে ম্যাচের বিজয়ী ঘোষণা করেন আবাহনীকে। এ সময় হাততালি দিতে দেখা যায় মোহামেডান খেলোয়াড়দের। আর ম্যাচের শেষে গলায় ফুলের মালা জড়িয়ে সমর্থকদের অভিবাদনের জবাব দেন তারা। 

দারুণ জমজমাট প্রিমিয়ার ডিভিশন হকি লিগের শেষটা হলো ন্যাক্কারজনক। ম্যাচের ৪২ মিনিট পর্যন্ত মোহামেডান এগিয়ে ছিল ৩-২ গোলে। দারুণ জমজমাট ম্যাচটা এরপরই থমকে যায় অনাকাঙ্ক্ষিত ঘটনায়। দু'দলের খেলোয়াড়দের মধ্যে শুরু হয় তুমুল মারামারি। রক্তারক্তির ঘটনাও ঘটে মুহূর্তের মধ্যে। ভিডিও রেফারেল দেখে আম্পায়ার মোহামেডানের দু'জন খেলোয়াড় ও আবাহনীর একজন খেলোয়াড়কে দেখান লাল কার্ড। আর দু'দলের একজন করে খেলোয়াড়কে দেখানো হয় হলুদ কার্ড। মোহামেডান আম্পায়ারদের সেই সিদ্ধান্তই মেনে নেয়নি। তারা প্রতিবাদ করে খেলতে অস্বীকৃতি জানায়। এরপর মোহামেডানের জন্য নির্দিষ্ট সময়ের চেয়ে বেশি অপেক্ষা করে শেষের বাঁশি বাজিয়ে আবাহনীকে জয়ী ঘোষণা করেন।

এমন সমাপ্তির পর শুক্রবার মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে তিন প্রান্তে দেখা গেছে ত্রিমুখী উদযাপন! মোহামেডানের খেলোয়াড়, কর্মকর্তাদেরও দেখা গেছে জয়োল্লাস করতে। আবাহনীও এক প্রান্তে গিয়ে জয়োৎসব করেছে। আবার দিনের প্রথম ম্যাচে পুলিশকে ৪-২ গোলে হারানো মেরিনার্সের খেলোয়াড়-কর্তারাও উদযাপন করেছেন!

লিগের শেষ ম্যাচের বিতর্কিত ফলাফলের ফলে ঝুলে রয়েছে শিরোপা নিষ্পত্তি। আম্পায়ারদের সিদ্ধান্ত অনুযায়ী রিফিউজড টু প্লে হওয়ায় আবাহনীর জয়ে তাদের সংগ্রহ দাঁড়িয়েছে ৩৭ পয়েন্ট। মেরিনার্সেরও আছে সমান ৩৭। আর খেলতে অস্বীকৃতি জানানো মোহামেডানের ৩৫। অর্থাৎ বাইলজ অনুযায়ী সুপার লিগ শেষে শীর্ষে রয়েছে আবাহনী ও মেরিনার্স। নিয়ম অনুযায়ী ফেডারেশন এখন প্লে-অফের তারিখ নির্ধারণ করে দু'দলকে খেলতে আহ্বান জানাবে।

হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক মোমিনুল হক সাঈদ আনুষ্ঠানিক বক্তব্যে বলেন, 'আম্পায়াররা বিধি অনুযায়ী রিফিউজড টু প্লে'র কারণে ম্যাচে আবাহনীকে বিজয়ী ঘোষণা করে ম্যাচ ছেড়েছে। আমরা অল্প সময়ের মধ্যে আম্পায়ারদের প্রতিবেদন পাবো। এরপর দেখবো শীর্ষে যদি দুই দলের পয়েন্ট সমান থাকে, তবে প্লে-অফের তারিখ নির্ধারণ করে দুই দলকে জানানো হবে।'

অনাকাঙ্ক্ষিত এই ঘটনার আগে দু'দলের মাঠের লড়াইটা হচ্ছিল জমজমাট। দুই কোয়ার্টারের প্রথমার্ধে অবশ্য আবাহনী দেখিয়েছে একচ্ছ্বত্র আধিপত্য। ম্যাচের তৃতীয় মিনিটে ভারতীয় আফফান ইউসুফ পেনাল্টি কর্নার থেকে গোল করে আবাহনীকে এগিয়ে নেন। ম্যাচের ২৪ মিনিটে আরেকটি পিসি থেকে আবাহনীর লিড দ্বিগুণ করেন পুস্কর খীসা মিমো।

তবে তৃতীয় কোয়ার্টারে বদলে যায় মাঠের চিত্র। মোহামেডান এবার মাঠের প্রাধান্য নিয়ে চেপে ধরে আবাহনীকে। ফল স্বরূপ ৩২ মিনিটে গোল পেয়ে যায় তারা। দলটির মালয়েশিয়ান ফরোয়ার্ড ফাইজাল বিন সারির রিভার্স হিট পরাস্ত করে আবাহনীর গোলকিপার বিপ্লব খুজুরকে। ৩৬ মিনিটে ফাইজাল ফের পিসি থেকে লক্ষ্যভেদ করে ম্যাচে সমতা আনেন। এর দুই মিনিট পর আরেকটি পিসি থেকে গোল করে মোহামেডানকে এগিয়ে নেওয়ার পাশাপাশি ফাইজাল হ্যাটট্রিক পূর্ণ করেন এই ফরোয়ার্ড।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত