সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ইসরায়েলি কারাগারে ফিলিস্তিনি চিকিৎসকের মৃত্যু

  • গত জানুয়ারিতে উত্তর গাজায় চিকিৎসা দেওয়ার সময় ইসরায়েলি বাহিনী তাঁকে আটক করে
  • ডা. আদনানের মৃত্যুর ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে বলে জানিয়েছে ইসরায়েলি জেল পরিষেবা
আপডেট : ০৪ মে ২০২৪, ১০:৩২ এএম

এবার ইসরায়েলি কারাগারে আটক থাকা এক ফিলিস্তিনি চিকিৎসকের মৃত্যু হয়েছে। চার মাসেরও বেশি সময় ধরে ইসরায়েলের কারাগারে আটক ছিলেন তিনি।

মৃত চিকিৎসক ডাঃ আদনান আল-বুরশ (৫০) আল শিফা হাসপাতালের অর্থোপেডিকসের প্রধান চিকিৎসক হিসেবে কর্মরত ছিলেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এবং ফিলিস্তিনি বন্দীদের নিয়ে কাজ করা সংগঠনগুলো ডাঃ আদনানের মৃত্যুর খবর নিশ্চিত করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

গত জানুয়ারিতে উত্তর গাজার আল আওদা হাসপাতালে খণ্ডকালীন চিকিৎসক হিসেবে চিকিৎসাসেবা দেওয়ার সময় ইসরায়েলি বাহিনী তাঁকে আটক করে নিয়ে যায়।

এক বিবৃতিতে ইসরায়েলি জেল পরিষেবা জানিয়েছে, নিরাপত্তা হুমকিজনিত কারণে আদনান আল বুরশকে আটক করা হয়েছিল। তিনি ইসরায়েলের ওফার কারাগারে মারা গেছেন।

তবে কী কারণে চিকিৎসক আদনানের মৃত্যু হয়েছে, সে ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি ইসরায়েলি জেল পরিষেবা। শুধু বলেছে, তাঁর মৃত্যুর ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে।

তবে চিকিতসক আদনানের মৃত্যু স্বাভাবিক তা মানতে নারাজ ফিলিস্তিনি বন্দি বিষয়ক সংস্থাগুলো। গত বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে সংস্থাগুলো দাবি জানায় চিকিৎসক আদনানকে কারাগারে হত্যা করা হয়েছে এবং তার মরদেহ এখনও ইসরায়েলি হেফাজতে রয়েছে।

চিকিৎসক আদনান আল বুরশের মৃত্যুতে শোকাহত তার সহকর্মীরা। তার প্রতি শ্রদ্ধা জানিয়েছে তাকে সহানুভূতিশীল এবং বীর বলে মন্তব্য করেছেন আদনানের সহকর্মীরা।

গাজার আল শিফা হাসপাতালের পরিচালক ডা. মারওয়ান আবু সাদা বলেন, ‘আদনানের মৃত্যু সংবাদ আমাদের পক্ষে সহ্য করা কঠিন।’

চিকিৎসক আদনানের আরেক সহকর্মী ডা. সুহেল মাতার বলেন, ‘ডা, আদনান ছিলেন গাজার সকল হাসপাতালের অর্থোপেডিক বিভাগের নির্ভরতার নাম। সবাই তাঁর ওপর নির্ভরশীল ছিল।’

এদিকে ইসরায়েলি কারাগারে চিকিৎসকের মৃত্যতে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। পশ্চিম তীর এবং গাজায় মানবাধিকার পরিস্থিতির বিষয়ে জাতিসংঘের বিশেষ দূত ফ্রান্সেস্কা আলবানিজ বলেন, তিনি ডঃ আল-বুরশের মৃত্যুর খবরে অত্যন্ত উদ্বিগ্ন।

বেসামরিক ফিলিস্তিনিদের সুরক্ষার জন্য ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

এদিকে গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে যে, ডাঃ আল-বুরশ সহ গত ৭ অক্টোবরের পর থেকে ইসরায়েলের হাতে নিহত চিকিৎসা কর্মীদের মোট সংখ্যা ৪৯৬তে দাঁড়িয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, যুদ্ধের শুরু থেকে এ পর্যন্ত ইসরায়েলি হামলায় ১৫০০ চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী আহত হয়েছেন এবং ৩০৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত