মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

প্রতিবন্ধীর ব্যাপারে ইসলামের নির্দেশনা

আপডেট : ১৩ মে ২০২৪, ১০:৪২ পিএম

আমাদের সমাজে প্রায়ই প্রতিবন্ধীদের দেখা হয় অবজ্ঞার চোখে। তারা নানা ধরনের নিগ্রহের শিকার হয়। ইসলাম প্রতিবন্ধীদের সমাজের সদস্য হিসেবে গণ্য করে তাদের যথাযথ অধিকারের বিষয়ে গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা প্রদান করেছে। উল্লেখ্য, প্রতিবন্ধিতা কোনো অভিশাপ নয়। সমাজের যারা প্রতিবন্ধীদের অবহেলা ও অবজ্ঞার চোখে দেখে, তাদের মনে রাখা দরকার, (আল্লাহ না করুন) বিভিন্ন দুর্ঘটনা ও অসুস্থতার কারণে একজন সুস্থ-সবল মানুষও যে কোনো সময় শারীরিক সক্ষমতা হারিয়ে প্রতিবন্ধী হয়ে যেতে পারে।

তাই প্রত্যেক সুস্থ মানুষের উচিত, শারীরিক সুস্থতার জন্য আল্লাহর কৃতজ্ঞতার পাশাপাশি প্রতিবন্ধীদের প্রতি সহমর্মিতার হাত বাড়ানো। কারণ তাদেরও অধিকার রয়েছে স্বাভাবিক জীবনযাপনের। ইসলাম প্রতিবন্ধীদের প্রতি সচেতন হওয়ার নির্দেশ দিয়েছে। এ প্রসঙ্গে কোরআনে কারিমে ইরশাদ হয়েছে, ‘তাদের (বিত্তশালীদের) ধনসম্পদে অভাবগ্রস্ত ও বঞ্চিতদের অধিকার রয়েছে।’ (সুরা জারিয়াত ১৯)

হজরত রাসুলুল্লাহ (সা.) সমাজের সব শ্রেণির মানুষকে সমান চোখে দেখতেন। মৃদু বাকপ্রতিবন্ধী সাহাবি হজরত বিলাল (রা.)-কে মসজিদে প্রথম মুয়াজ্জিন নিয়োগ দিয়েছিলেন। দৃষ্টিপ্রতিবন্ধী সাহাবি হজরত আবদুল্লাহ ইবনে উম্মে মাকতুম (রা.)-কে হজরত রাসুলুল্লাহ (সা.) মদিনার অস্থায়ী শাসনকর্তা নিযুক্ত করেছিলেন। হজরত রাসুলুল্লাহ (সা.) যখনই তাকে দেখতেন, তখনই বলতেন, ‘স্বাগতম জানাই তাকে, যার সম্পর্কে আমার আল্লাহ আমাকে ভর্ৎসনা করেছেন।’ উল্লেখ্য, হজরত রাসুলুল্লাহ (সা.) সাহাবি হজরত আবদুল্লাহ ইবনে উম্মে মাকতুম (রা.)-কে কোনো এক বিষয়ে অগ্রাধিকার না দেওয়ায় আল্লাহতায়ালার সতর্কীকরণের মুখে পড়েন; যার বিস্তারিত বিবরণ সুরা আবাসায় (ত্রিশতম পারায়) রয়েছে।

এ জন্য বলা যায়, প্রতিবন্ধীদের প্রতি ভালোবাসা প্রদর্শন হজরত রাসুলুল্লাহ (সা.)-এর সুন্নতও বটে। যেখানে হজরত রাসুলুল্লাহ (সা.)-কে আল্লাহতায়ালা সতর্ক করেছেন, সেখানে সাধারণ মানুষ প্রতিবন্ধীদের প্রতি উদাসীনতা দেখালে নিশ্চয় আল্লাহতায়ালা অসন্তুষ্ট হবেন, এটা বলাবাহুল্য।

প্রতিবন্ধীদের সামগ্রিক পুনর্বাসনের জন্য শুধু সরকারি সাহায্য যথেষ্ট নয়, দরকার সমাজের সবার সহযোগিতা। এই দায়িত্ব পালনে এগিয়ে আসতে হবে সামর্থ্যবানদের। মানুষ সৃষ্টির সেরা জীব। সমাজে সেই মানুষেরই একটা অংশ প্রতিবন্ধী। তারা আমাদের সমাজের অবিচ্ছেদ্য অংশ। তাছাড়া প্রতিবন্ধীদের প্রতি সহমর্মিতা পরকালে মুক্তির অসিলাও হতে পারে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত