মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

অজেয় লেভারকুসেনের ইতিহাস

আপডেট : ১৮ মে ২০২৪, ০৯:৫৮ পিএম

ইউরোপের প্রথম ক্লাব হিসেবে ৫০ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটা আগেই নিজেদের করে নিয়েছিল লেভারকুসেন। আজ বুন্দেসলিগায় ২০২৩-২৪ মৌসুমের শেষ ম্যাচে লেভারকুসেন ২-১ গোলে হারিয়েছে আগসবুর্গকে।

তাতে বুন্দেসলিগা ইতিহাসে প্রথম দল হিসেবে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার কীর্তি গড়ল জাবি আলোনসোর লেভারকুসেন। এ ছাড়া সব প্রতিযোগিতা মিলিয়ে লেভারকুসেনের অপরাজিত ম্যাচের সংখ্যা দাঁড়িয়েছে ৫১ তে। ইউরোপের শীর্ষ লিগে এমন রেকর্ড আর কোনো ক্লাবের নেই।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগের ইতিহাসে অন্তত ৩০ ম্যাচের মৌসুমে অপরাজিত থাকার (ইনভিন্সিবল) চতুর্থ ঘটনা এটি। একবিংশ শতাব্দীতে তৃতীয়।

১৯৬৩-৬৪ মৌসুম থেকে শুরু হয় বুন্দেসলিগা। আজ নিজেদের ঘরের মাঠ বে অ্যারেনাতে লেভারকুসেনের হয়ে গোল দুটি করেন ভিক্টর বোনিফেস ও রবার্ট আনড্রিচ। আগসবুর্গের হয়ে একটি গোল শোধ দেন মের্ট।

প্রথমবারের মতো বুন্দেসলিগা জেতা লেভারকুসেন মৌসুমে ৩৪ ম্যাচের ২৮টিতে জয় এবং ৬টিতে ড্র তে শেষ করল লিগ মৌসুম। লেভারকুসেন এখন ট্রেবল জয়ের অপেক্ষায় আছে। জার্মান কাপের ফাইনাল এবং ইউরোপা লিগের ফাইনাল খেলবে জাবির দল।

ইউরোপীয় ফুটবল ইতিহাসে শীর্ষ পাঁচ লিগে অপরাজিত থাকার এটি ১২তম ঘটনা। যদিও শুরুর দিকের বেশির ভাগ লিগই ছিল ২০ ম্যাচের আশপাশে শেষ হওয়া লিগ। একবিংশ শতাব্দীতে অপরাজিত থেকে লিগ জেতার কীর্তি ছিল শুধু আর্সেনাল ও জুভেন্তাসের।

আর্সেনাল ২০০৩-০৪ আর জুভেন্তাস ২০১১-১২ মৌসুমে ৩৮ ম্যাচের লিগ জিতেছিল অপরাজিত থেকে।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত