মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

হজযাত্রীদের সেবায় প্রেসিডেন্সির নানা উদ্যোগ

আপডেট : ২৭ মে ২০২৪, ১২:৫৬ এএম

হারামাইন প্রেসিডেন্সির উদ্যোগে চলতি হজ মৌসুমে ‘ইনসানিয়্যন’ মানবিক উদ্যোগ শিরোনামে বিশেষ কর্মসূচি পরিচালিত হবে। এই কর্মসূচির লক্ষ্য-উদ্দেশ্য হলো হজযাত্রীদের যাবতীয় সেবা নিশ্চিত করা। এর মধ্যে রয়েছে ধর্মীয় ডিজিটাল পরিষেবাগুলোকে একীভূত করা, প্রযুক্তি ও কৃত্রিম বুদ্ধিমত্তায় বিনিয়োগ করা, অ্যাপ্লিকেশন ও ডিজিটাল মিডিয়া ব্যবহার করা। ডিজিটাল নেতৃত্ব অর্জন এবং এর মাধ্যমে স্থান ও সময়ের বাধা কমাতে নির্দিষ্ট ধর্মীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এই কর্মসূচির অংশ হিসেবে মসজিদে হারাম এবং মসজিদে নববিতে আগত বয়স্ক, প্রতিবন্ধী এবং অসুস্থদের যত্ন ও সেবা প্রদানের জন্য বিশেষ দল নিয়োগ করা হয়েছে। যেন তারা নির্বিঘ্নে ও আরামের সঙ্গে মসজিদে হারাম এবং মসজিদে নববি পরিদর্শন, জিয়ারত ও ইবাদত-বন্দেগি পালন করতে পারেন।

মসজিদে হারাম এবং মসজিদে নববির ধর্মবিষয়ক প্রধান শায়খ আবদুর রহমান আস-সুদাইস গত বৃহস্পতিবার এই কর্মসূচি উদ্বোধন করেন। উদ্বোধন অনুষ্ঠানের বক্তৃতায় তিনি বলেন, ‘মানবতাবাদী উদ্যোগের লক্ষ্য হলো, প্রেসিডেন্সি কর্র্তৃক প্রদত্ত পরিষেবাগুলোকে বিভিন্ন সেক্টর ও বিভাগ জুড়ে বিস্তৃত করা এবং ইবাদতের জন্য মনোরম পরিবেশ তৈরি করা। আমরা সব ধরনের হজযাত্রীদের জন্য ইবাদতের একটি উপযুক্ত পরিবেশ উপহার দিতে চাই। আমাদের লক্ষ্য হলো, মুসলমানদের উদার মনোভাব বাড়ানো এবং বিভিন্ন ক্ষেত্রে সেবার মান উন্নত করা।’ এই উদ্যোগের জন্য বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত ২০০ গাইড নিয়োগ দেওয়া হয়েছে। যারা হজযাত্রীদের ধর্মীয় চাহিদা মেটাতে প্রযুক্তি ও মেধা ব্যবহার করবে। তারা অসুস্থ, বয়স্ক ও প্রতিবন্ধী হজযাত্রীদের ধর্মীয়ভাবে সচেতনতা বৃদ্ধি এবং দিকনির্দেশনার জন্য নিবিড়ভাবে কাজ করবে।

শায়খ আবদুর রহমান আস-সুদইস আরও জানান, হারামাইনের ধর্মবিষয়ক অধিদপ্তর হজ মৌসুমে বিভিন্ন দেশ থেকে আগত হজযাত্রীদের জন্য বিভিন্ন ভাষায় বিষয়ভিত্তিক ধর্মীয় পুস্তিকা তৈরি করেছে, যা হজযাত্রীদের দেওয়া হবে। এ সময় তিনি বলেন, ‘হজপালনকারীদের সেবা দিতে ধর্ম বিষয়ক সংস্থার পক্ষ থেকে কোনো অবহেলা সহ্য করা হবে না।’ এ ছাড়া সৌদি আরবে হজ ব্যবস্থাপনায় সেন্ট্রাল ট্রান্সপোর্ট অথরিটি চলতি হজের পরিকল্পনা ঘোষণা করেছে। ঘোষণায় বলা হয়, হাজিদের পরিবহনের জন্য ৩ হাজার ৫০০টি বাস প্রস্তুত রয়েছ। এসব বাস চলতি হজ মৌসুমে মসজিদে হারামের চারপাশে অবস্থিত ৯টি স্টেশন থেকে চলাচল করবে। বাসগুলো হজযাত্রীদের মিনা ও আরাফাতে আনা-নেওয়া করবে। এ জন্য ১২টি রুট নির্ধারণ করা হয়েছে। শায়খ আবদুর রহমান আস-সুদাইস বলেন, ২০২৪ সালের হজ মৌসুমের এমন কর্মসূচি মুসলমানদের ধর্মীয়ভাবে সমৃদ্ধ করবে। সূত্র : আরব নিউজ

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত