বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

কথাসাহিত্যিক মোস্তফা কামালের জন্মদিন কাল

আপডেট : ২৯ মে ২০২৪, ১০:৪৫ পিএম

জনপ্রিয় কথাসাহিত্যিক ও দৈনিক খবরের কাগজের সম্পাদক মোস্তফা কামালের জন্মদিন বৃহস্পতিবার (৩০ মে)। তিনি বরিশালের মেহেন্দীগঞ্জ উপজেলার আন্ধারমানিক গ্রামে জন্মগ্রহণ করেন। প্রায় তিন দশক ধরে লেখালেখি করছেন বেশ কয়েকটি আলোচিত উপন্যাসের এই স্রষ্টা।

সাহিত্যের বিভিন্ন শাখায় মোস্তফা কামালের স্বচ্ছন্দ বিচরণ। উপন্যাস, গল্প, শিশুসাহিত্য, রম্যরচনা, কবিতা, কলাম, সায়েন্স ফিকশন লিখে চলেছেন দুহাতে। গবেষণা ও রাজনৈতিক প্রবন্ধ রচনায়ও রেখেছেন মেধার স্বাক্ষর। তার লেখা টিভি নাটকও দর্শকপ্রিয়তা পেয়েছে।

ইতিহাস, ঐতিহ্য ও রাজনীতি আশ্রিত উপন্যাস নির্মাণে মোস্তফা কামাল নিজস্ব জায়গা করে নিয়েছেন। বঙ্গবন্ধুর জীবনী নিয়ে লিখেছেন একের পর এক উপন্যাস। বঙ্গবন্ধু জন্মশতবর্ষে আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত হয়েছে ঐতিহাসিক উপন্যাস ‘বঙ্গবন্ধু’। তার বিখ্যাত উপন্যাসের মধ্যে রয়েছে অগ্নিকন্যা, অগ্নিপুরুষ ও অগ্নিমানুষ।

বাঙালির জীবনে কালো অধ্যায়ও তিনি তুলে এনেছেন ‘১৯৭৫’ উপন্যাসে। গত একুশের বইমেলায় তার লেখা ইতিহাস আশ্রয়ী উপন্যাস ‘কারবালা উপাখ্যান’-এর তিনটি মুদ্রণ প্রকাশিত হয়েছে।

রাষ্ট্রবিজ্ঞান ও ইংরেজি সাহিত্যে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা গ্রহণ করেন মোস্তফা কামাল। সাহিত্যে বিশেষ অবদান রাখায় বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতায় বিশেষ সম্মাননা পেয়েছেন। এছাড়াও সাংবাদিকতায় পেরিয়েছেন সুদীর্ঘ পথ। তিনি দৈনিক কালের কণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক ছিলেন।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত