শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

এবার ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে স্লোভেনিয়া

আপডেট : ৩০ মে ২০২৪, ১১:০৫ পিএম

স্পেন, আয়ারল্যান্ড ও নরওয়ের পর এবার ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিচ্ছে মধ্য ইউরোপের দেশ স্লোভেনিয়া। আজ বৃহস্পতিবার (৩০ মে) বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির প্রধানমন্ত্রী রবার্ট গোলোব। তিনি অবিলম্বে গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে সংঘাত বন্ধসহ সব জিম্মির মুক্তি চেয়েছেন।

লুবলিয়ানায় এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, স্লোভেনিয়া সরকার ফিলিস্তিনকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যদিও দেশটির স্পিকার জানিয়েছেন, ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়া হবে কি না তা নিয়ে আগামী মঙ্গলবার দেশটির আইনপ্রণেতারা ভোট দেবেন।

ওইদিন বিকেল ৪টা থেকে সংসদের অধিবেশন শুরু হবে। মূলত গাজায় সংঘাতের অবসান ও ইসরায়েলের ওপর চাপ প্রয়োগে বৃহত্তর প্রচেষ্টার অংশ হিসেবে এ পদক্ষেপ নিচ্ছে দেশটি।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ স্লোভেনিয়া সরকারের এই সিদ্ধান্তের নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, তারা (স্লোভেনিয়া) হত্যা ও ধর্ষণের জন্য হামাসকে পুরস্কৃত করছে, যা ইসরায়েলের চিরশত্রু ইরানকে শক্তিশালী করেছে এবং স্লোভেনিয়া ও ইসরায়েলি জনগণের মধ্যে ঘনিষ্ঠ বন্ধুত্ব ক্ষতিগ্রস্ত করেছে।

গত ২৮ মে স্পেন, আয়ারল্যান্ড ও নরওয়ে আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত