শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

বিশ্ব পরিবেশ দিবস ২০২৪ পালন করল বিএনএমপিসি ইকো ক্লাব

আপডেট : ০৯ জুন ২০২৪, ১২:৫০ এএম

পরিবেশবিষয়ক কুইজ ও চিত্রাঙ্কনের আয়োজন, র‌্যালি, দেয়ালিকা প্রদর্শন ও বৃক্ষরোপণের মধ্য দিয়ে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ ও পরিবেশবিষয়ক ক্লাব ‘বিএনএমপিসি ইকো ক্লাব’ ব্যাপক সমারোহে ৫ জুন উদযাপন করে বিশ্ব পরিবেশ দিবস। এবারের পরিবেশ দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল ‘করব ভূমি পুনরুদ্ধার,/রুখবো মরুময়তা/অর্জন করতে হবে মোদের/খরা সহনশীলতা।’

এই প্রতিপাদ্য বিষয়ের ওপর লক্ষ্য রেখে প্রতিষ্ঠানের অধ্যক্ষ লে. কর্নেল মো. আবু সাঈদ, পিএইচডি, এইসির নির্দেশনায় শিক্ষার্থীদের মাঝে পরিবেশ বিষয়ক কুইজ ও চিত্রাঙ্কনের আয়োজন করে বিএনএমপিসি ইকো ক্লাব। পরিবেশ দিবস উদযাপনের অংশ হিসেবে র‌্যালি, দেয়ালিকা প্রদর্শন ও বৃক্ষরোপণও করা হয়। এ উপলক্ষে আয়োজিত আলোচনাসভায় অধ্যক্ষ শিক্ষার্থীসহ উপস্থিত সবাইকে বৈশ্বিক এই দুর্যোগময় পরিস্থিতিতে সচেতন হওয়ার প্রতি গুরুত্ব আরোপ করেন। আলোচনাসভায় আরও বক্তব্য রাখেন বাংলা মাধ্যমের (প্রভাতি) উপাধ্যক্ষ মো. আব্দুল মতিন, ইকো ক্লাবের মডারেটর সহযোগী অধ্যাপক মুহম্মদ আনোয়ার সাদাত এবং শিক্ষার্থীরা। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে ক্লাবের কো-মডারেটর, প্যানেল, স্বেচ্ছাসেবক এবং অভিভাবকরা উপস্থিত ছিলেন।

ইকো ক্লাবের মডারেটর তার বক্তব্যে শিক্ষার্থীদের বৃক্ষরোপণ ও সংরক্ষণের জন্য শিক্ষার্থীদের করণীয় কয়েকটি স্লোগানের আকারে তুলে ধরেন।

‘৫ জুন হোক এই পণ/সারা বছর হোক বৃক্ষরোপণ’।

‘হারালে বনভূমি হারালে জলাশয়/দেশ হবে মরুভূমি হবে ভূমিক্ষয়’।

‘রুমাল ব্যবহার করি/টিস্যুকে না বলি/যত করব টিস্যু ব্যবহার/তত হবে গাছ সাবাড়’।

অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্বে ছিলেন বাংলা বিভাগের প্রভাষক মো. মোস্তাফিজুর রহমান লিটন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত