বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

ঈদুল আজহার শুভেচ্ছায় যা বললেন পুতিন

আপডেট : ১৬ জুন ২০২৪, ০৫:৩৪ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে তার দেশের মুসলিম ধর্মালম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন।

তিনি বলেন, ঈদুল আজহা ধর্মীয় পবিত্র স্থানগুলোতে মুসলিমদের তীর্থযাত্রার সমাপ্তি নির্দেশ করে। এটি জনগণকে ঐক্যবদ্ধ করতে এবং সমাজে দয়া, ন্যায়বিচার এবং পারস্পরিক বোঝাপড়ার আদর্শ প্রচারে কাজ করে। ইসলামের গভীর ও স্থায়ী আধ্যাত্মিক মূল্যবোধকে তুলে ধরে।

পুতিন বলেন, ‘এটি সন্তোষজনক মুসলিমদের জীবন সৎকর্মসহ সংস্কৃতি, শিক্ষা ও জ্ঞানার্জনের ক্ষেত্রে নতুন নতুন উদ্যোগের মাধ্যমে সমৃদ্ধ। মুসলিম সংগঠনগুলো পরিবারকে শক্তিশালী করা এবং উঠতি প্রজন্মকে দেশপ্রেমিক হওয়ার ক্ষেত্রে অনেক মনযোগ দেয়।’

তিনি আরও বলেন, ‘সামরিক অভিযানের অংশগ্রহণকারী ছাড়াও তারা প্রবীণ এবং বন্ধুদের সক্রিয় সহায়তা করে। এছাড়াও তারা আমাদের জনগণের ঐক্য প্রচার এবং রাশিয়ায় আন্তঃধর্মীয় সংলাপ জোরদারে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।’

প্রতি বছর আরবি জিলহজ মাসে ঈদুল আজহা উদযাপন করা হয়ে থাকে। এটি ইসলামিক পঞ্জিকার শেষ মাস। এ মাসে সামর্থ্যবান ধর্মপ্রাণ মুসল্লিরা হজ পালন করেন। আর শয়তানকে পাথর নিক্ষেপের মধ্যদিয়ে হজের মূল আনুষ্ঠানিকতা শেষ করে কোরবানির ঈদ উদযাপন করেন।

ঈদুল আজহা অনেক দেশে বিশেষ করে এশিয়ার দেশগুলোতে কোরবানির ঈদ বা বকরি ঈদ নামে পরিচিত। আল্লাহর পথে হযরত ইব্রাহিম (আ.) এর বিশ্বাস রাখার জন্য কোরবানির যে উদাহরণ তৈরি হয়েছিল আজ সে পথে পশু কোরবানি দেওয়ার মাধ্যমে ইসলাম ধর্মাবলম্বীরা ঈদুল আজহা উদযাপন করেন। এদিন কোরবানির পশুর মাংস গরিবদের বিলিয়ে দেওয়ার মাধ্যমে তৈরি হয় ভ্রাতৃত্ববোধের এক অনন্য নজির।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত