মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

হঠাৎ ব্যাটিং বিপর্যয়ে লণ্ডভণ্ড শ্রীলঙ্কা

আপডেট : ২৪ নভেম্বর ২০১৮, ০৮:২৫ পিএম

এটাকে শুধু বিপর্যয় বলে বোঝানো সম্ভব নয়। মহাবিপর্যয় বলা উচিত। চা বিরতির পর ৫৩ রান যোগ করতেই ৭ উইকেট নেই স্বাগতিকদের। শনিবার কলম্বো টেস্টের প্রথম ইনিংসে তারা গুটিয়ে গেছে ২৪০ রানে। অথচ এক সময় স্বাগতিকদের স্কোর ছিল ১ উইকেট হারিয়ে ১৭৩ রান।

ধনঞ্জয় ডি সিলভা এবং দিমুথ করুণারত্নে যখন ব্যাট করছিলেন তখন মনে হচ্ছিল লঙ্কার ইনিংস চারশো পেরিয়ে যাবে অনায়েসেই। কিন্তু বেন স্টোকসের শটপিচ ডেলিভারি আর আদিল রশিদের ঘূর্ণিতে সব কিছু এলোমেলো হয়ে যায় তাদের। শ্রীলঙ্কা শেষ ৮ উইকেটে মাত্র ৬৭ রান করতে পেরেছে। শেষ ৮ উইকেটই নিজেদের মধ্যে ভাগ করে নিয়েছেন স্টোকস এবং রশিদ।

লঙ্কার ইনিংসে বিপর্যয় শুরু হয় চা বিরতির আগেই। ১ উইকেটে ১৭৩ থেকে নাটকীয় বাঁক নেয় কলম্বো টেস্ট। ২ উইকেটে ১৮৩ রান নিয়ে চা বিরতিতে যায় স্বাগতিকরা। চা বিরতির পর রশিদের প্রথম শিকার করুণারত্নে। ইংলিশ স্পিনারের লেগব্রেক বুঝতে না পেরে শর্টলেগে ক্যাচ তুলে দেন তিনি। ৮৩ রানে করুণারত্নে ফেরার পর লঙ্কান ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিল শুরু হয়। ছয়জন ব্যাটসম্যান ডাবল ফিগারে পৌঁছতে পারেননি।

ইংল্যান্ডের পক্ষে ৪৯ রানে ৫ উইকেট নিয়েছেন রশিদ। ৩০ রানের বিনিময়ে স্টোকস নিয়েছেন ৩ উইকেট। এতে ইংলিশরা প্রথম ইনিংসে পেয়েছে ৯৬ রানের লিড।

কলম্বো টেস্টের দ্বিতীয় দিনে দ্বিতীয় ইনিংসে চার ওভার ব্যাটিং করেছে ইংল্যান্ড। কোনো উইকেট না হারিয়ে তাদের সংগ্রহ ৩ রান। অর্থাৎ রোববার সফরকারীরা তৃতীয় দিন শুরু করবে ৯৯ রানের নিড নিয়ে।

সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড: ৩৩৬ ও ৩/০ (৪ ওভার) (বার্নস ২*, জেনিংস ১*; পেরেরা ০/১, সিলভা ০/২)

শ্রীলঙ্কা: ২৪০/১০ (৬৫.৫ ওভার) (করুণারত্নে ৮৩, ডি সিলভা ৭৩, মেন্ডিস ২৭; রশিদ ৫/৪৯, স্টোকস ৩/৩০, লেচ ১/৫৯)

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত