সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ভারতের উচিত শেখ হাসিনার কর্তৃত্ববাদী ঝোঁক নিয়ন্ত্রণ করতে বলা

আপডেট : ০১ জানুয়ারি ২০১৯, ১১:৩৩ পিএম

শেখ হাসিনার শাসনামলের শেষ এক দশকে এক ধরনের মিশ্র চিত্র দেখা গেছে। যখন বাংলাদেশের অর্থনীতি সামনের দিকে অগ্রসর হয়েছে, তখন শেখ হাসিনার সময় মানবাধিকার পরিস্থিতি যথেষ্ট আশঙ্কার উদ্রেক করেছে।

ক্ষমতাসীন আওয়ামী লীগ বিস্ময়কর সমর্থন নিয়ে আবারো শাসন পরিচালনার ভার পেয়েছে। গত রবিবার দলটি নির্বাচনে ৩০০টির মধ্যে ২৮৮টি আসন পেয়ে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। বিরোধীরা ক্ষমতাসীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার দলকে নিজেদের অনুকূলে ভোট জালিয়াতির অভিযোগে অভিযুক্ত করেছে। নিরপেক্ষ পর্যবেক্ষকরাও বলছেন যে নির্বাচনী প্রক্রিয়া অবাধ এবং নিরপেক্ষ হয়নি। আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ চাপে শেখ হাসিনা বিরোধীদের পুনর্নির্বাচনের দাবি মেনে নেবেন এমন সম্ভাবনাও খুবই কম।

শেখ হাসিনার শাসনামলের শেষ দশ বছরে, ২০১১ সাল থেকে জিডিপি প্রবৃদ্ধি ৬% এর বেশি থেকেছে এবং গত অর্থবছরে প্রবৃদ্ধির মাত্রা সর্বোচ্চ ৭.৮৬% এ পৌঁছেছে। দারিদ্র্যের হার উল্লেখজনকভাবে হ্রাস পেয়েছে এবং চীনের পর দেশটি পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম পোশাক রপ্তানির দেশে পরিণত হয়েছে। এমনকি বাংলাদেশ ন্যূনতম উন্নয়নশীল দেশের তকমা ঘোচানোর প্রক্রিয়ায় রয়েছে।

কিন্তু অপরদিকে সরকার দেশে সব ধরনের বিরোধী শক্তিকে ব্যাপক দমন-পীড়নের মধ্যে রেখেছিল। আওয়ামী লীগ নিজেই ইসলামি মৌলবাদের সহায়ক হয়ে বিএনপির যে ইসলামি শক্তির মধ্যে অবস্থান ছিল তাকে অনেকটা ভোঁতা করে দিতে সক্ষম হয়েছে। শেখ হাসিনা সন্ত্রাসবাদের বিরুদ্ধে ভূমিকা নিতে সক্ষম হলেও তিনি আবার সাংবাদিকদের লাঞ্ছিত করেছেন, বিরোধীদলীয় নেতাদের গ্রেপ্তার করেছেন এবং ব্লগার হত্যার ব্যাপারে নীরব থেকেছেন।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)’র নয়াদিল্লির সঙ্গে সম্পর্ক উন্নয়নের চেষ্টা চালানো সত্ত্বেও ভারত শেখ হাসিনাকেই অগ্রাধিকার দিয়ে আসছে। বিএনপির পাকিস্তানপন্থি জামায়াতে ইসলামীর সঙ্গে সম্পর্ক অব্যাহত রাখাই ভারতের সঙ্গে কার্যকরী আলোচনার ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি করেছে। এবারও প্রায় দুই ডজন জামায়াতপ্রার্থী বিএনপির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছে। এখন শেখ হাসিনা চ্যালেঞ্জহীন শাসকে পরিণত হয়েছেন। তিনি যেন তার দেশের গণতন্ত্রের অগ্রগতির জন্য কর্তৃত্ববাদী আচরণ সংযত করেন সেক্ষেত্রে নয়াদিল্লির ভূমিকা রাখা জরুরি।

সম্পাদকীয় হিন্দুস্তান টাইমস

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত