বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

গ্রামীণ উন্নয়ন প্রকল্পে অগ্রাধিকার দেওয়ার নির্দেশ

আপডেট : ১০ জানুয়ারি ২০১৯, ০২:১৭ এএম

বৈদেশিক অর্থ সংগ্রহে গ্রামীণ জীবনমান উন্নয়নে ভূমিকা রাখে এমন প্রকল্পে গুরুত্ব দেওয়ার নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি অর্থনৈতিক সম্পর্ক বিভাগের কর্মকর্তাদের বলেছেন, ঋণ পরিশোধের সক্ষমতার কারণে ভবিষ্যতে দেশের অবকাঠামো উন্নয়নের জন্য প্রয়োজনীয় বৈদেশিক অর্থায়ন প্রাপ্তি কিছুটা সহজতর হবে। কিন্তু প্রকল্প বাছাইয়ের ক্ষেত্রে গ্রামীণ জীবনমান উন্নয়নে সংশ্লিষ্ট ছোট আকারের প্রকল্পে ঋণ সহায়তা আদায়ে অগ্রাধিকার দিতে হবে।

অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) কর্মকর্তাদের সঙ্গে রাজধানী ঢাকার শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একটি পরিচিতি সভায় অর্থমন্ত্রী এসব কথা বলেন।

সভায় অর্থমন্ত্রীকে সচিব এ বিভাগের চলমান কার্যক্রম বিষয়ে সংক্ষিপ্ত ব্রিফ করেন। এ বিভাগের কার্যক্রম আরও গতিশীল ও কার্যকর করার জন্য প্রয়োজনীয় দিকনির্দেশনা অর্থমন্ত্রীর কাছে কামনা করেন তিনি। এর পরিপ্রেক্ষিতে কামাল উপস্থিত কর্মকর্তাদের তাদের এযাবৎকালের সব কার্যক্রমের প্রশংসা করে তা অব্যাহত রাখার আহ্বান জানান।  কামাল বলেন, তাদের শক্তিশালী অবস্থানে থেকে বিভিন্ন আন্তর্জাতিক ও বিদেশি ঋণ সংস্থার সঙ্গে আলোচনা করতে হবে, যাতে বাংলাদেশের স্বার্থ সমুন্নত থাকে। এক্ষেত্রে ঋণচুক্তির শর্তগুলো বাংলাদেশের অনুকূলে রাখার বিষয়টি নিশ্চিত করতে তিনি নির্দেশনা দেন। তিনি বলেন, ইআরডিকে সারা বিশ্বে বাংলাদেশের ঋণ সক্ষমতার বিষয়টি তুলে ধরতে হবে। বাংলাদেশ এখন পর্যন্ত কোনো ঋণের একটি কিস্তি প্রদানে এক ঘণ্টার জন্যও বিলম্ব করেনি। বাংলাদেশের এক্সটার্নাল ডেপ্ট জিডিপি রেশিও মাত্র ১৩ দশমিক ২ শতাংশ। এক্ষেত্রে ঝুঁকিমুক্ত মাত্রা ৪০ শতাংশ। পৃথিবীতে সর্বনিম্ন এক্সটার্নাল ডেপ্ট জিডিপি রেশিওর কয়েকটি দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে। ইআরডিকে দেশের ঋণ সক্ষমতা ধরে রাখার আহ্বান জানান তিনি। তাহলে ভবিষ্যতে দেশের অবকাঠামো উন্নয়নে প্রয়োজনীয় বৈদেশিক অর্থায়ন সহজ হবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত