রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

পাসপোর্ট সূচকে বাংলাদেশের ৩ ধাপ উন্নতি

আপডেট : ১১ জানুয়ারি ২০১৯, ০৩:৪৬ এএম

বৈশ্বিক পাসপোর্ট সূচকে তিন ধাপ অগ্রগতি হয়েছে বাংলাদেশের। গত বছরের চেয়ে তিন ধাপ এগিয়ে এবার ‘হেনলি পাসপোর্ট ইনডেক্সে’ বাংলাদেশের অবস্থান ৯৭তম। নাগরিকত্ব ও আবাসনবিষয়ক পরামর্শক সংস্থা হেনলি অ্যান্ড পার্টনার্সের সূচকে একই অবস্থানে আছে লেবানন, লিবিয়া ও দক্ষিণ সুদান। গত বুধবার প্রকাশিত ওই সূচকে প্রতিবেশী দেশগুলোর মধ্যে পাকিস্তানের অবস্থান ১০২তম।

পাসপোর্ট সূচকে বলা হয়েছে, ৪১টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার আছে বাংলাদেশিদের। বিশ্বের পর্যটকদের সবচেয়ে বড় তথ্যভাণ্ডার ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএটিএ) সহায়তায় ২০০৬ সাল থেকে এ পাসপোর্ট সূচক প্রকাশিত হচ্ছে। 

এবারের সূচকে শীর্ষে রয়েছে জাপান। জাপানের পাসপোর্টধারীর ভিসা ছাড়াই ১৯০টি দেশে প্রবেশাধিকার রয়েছে বলে এতে বলা হয়েছে। এরপরের অবস্থানে রয়েছে যৌথভাবে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া; এ দুটি দেশের নাগরিকরা ১৮৯টি দেশে এমন প্রবেশাধিকার পান। 

এ সূচকে দু’বছরের মধ্যে ২০ ধাপ উন্নতি হয়েছে চীনের। ২০১৭ সালে ৮৫তম স্থানে থাকা দেশটির অবস্থান এখন ৬৯তম। এ সূচকে তৃতীয় অবস্থানে রয়েছে ফ্রান্স ও জার্মানি। চতুর্থ অবস্থানে রয়েছে ডেনমার্ক, ইতালি, ফিনল্যান্ড ও সুইডেন; ১৮৭টি দেশে তাদের রয়েছে ভিসামুক্ত প্রবেশাধিকার।  যৌথভাবে ষষ্ঠ স্থানে অবস্থান করছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন; তাদের ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে ১৮৫টি দেশে। কানাডা অবস্থান করছে সপ্তম স্থানে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারতের অবস্থান ৭৯তম; তাদের ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে ৬১টি দেশে। ১০২ স্থানে থাকা পাকিস্তানের ভিসামুক্ত প্রবেশাধিকার আছে ৩৩টি দেশে। সূচকে শ্রীলঙ্কার অবস্থান ৯৫তম; ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে ৪৩টি দেশে। নেপাল রয়েছে ৯৮তম স্থানে; ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে ৪০টি দেশে।  সূচকে ৯০তম অবস্থানে থাকা মিয়ানমারের পাসপোর্টধারীদের ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে ৪৮টি দেশে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত