রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

টেনিসের অপেক্ষায় মেলবোর্ন

আপডেট : ১৪ জানুয়ারি ২০১৯, ০১:১৪ এএম

রজার ফেদেরারের মন ভালো নেই। হয়তো মেলবোর্নও কিছুটা বিষণ্ণ। আজ ভোর থেকে শুরু হতে যাওয়া বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টের আগে কী এমন হলো যে মন খারাপের হাওয়ায় দুলে উঠল গোটা টেনিস দুনিয়া?

অ্যান্ডি মারের অবসরের ঘোষণাটাই আসলে আনমনা করে দিয়েছে সবাইকে। ইনজুরির কারণে হয়তো অস্ট্রেলিয়া ওপেন শেষেই অবসর নিয়ে নেবেন ব্রিটিশ তারকা। এই আশঙ্কায় কোর্টে নামার আগে ফেদেরার বলেছেন, ‘আমি খুব হতাশ এবং দুঃখিত। কিছুটা আহতও। আমরা তাকে (মারে) হারাতে যাচ্ছি।’

মারের টেনিস ছেড়ে দেওয়া মানে একটা অধ্যায় শেষ হয়ে যাওয়া। দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক টেনিস মানেই বিগ ফোরের গল্প। পুরুষ এককে গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন হিসেবে ঘুরে-ফিরে সেই চারটি নামই এসেছে বারবার। ফেদেরার, নোভাক জকোভিচ, রাফায়েল নাদাল কিংবা মারে। এই অস্ট্রেলিয়ান ওপেনেই শেষবার এই চারজনকে লড়াই করতে দেখা যাবে। মারের টেনিস ছাড়ার খবর হতাশ করেছে জকোভিচকেও। সব মিলিয়ে একটা দুঃখবোধ নিয়ে শুরু হচ্ছে অস্ট্রেলিয়ান ওপেন।

পুরুষ এককের প্রথম ম্যাচে আজ রজার ফেদেরার খেলবেন ডেনিস ইস্তোমিনের বিপক্ষে। প্রথম দিনেই কোর্টে নামবেন রাফায়েল নাদালও। তিনি খেলবেন অস্ট্রেলিয়ান জেমস ডাকওয়ার্থের বিপক্ষে। প্রথম দিন অ্যান্ডি মারে খেলবেন রবের্তো বাতিস্তার সঙ্গে।

মেয়েদের এককে প্রথম দিন খেলবেন মারিয়া শারাপোভা, অ্যাঞ্জেলিক কেরবার ও ক্যারোলিন ওজনিয়াকি। তবে অস্ট্রেলিয়ান ওপেনে সবার চোখ থাকবে সেরেনা উইলিয়ামসের ওপর। কারণ ২৪টি গ্র্যান্ড স্ল্যাম জিতে সবচেয়ে বেশি মেজর টাইটেল জয়ের ইতিহাস গড়া মার্গারেট কোর্টকে ছোঁয়ার সম্ভাবনা তার সামনে। দুই বছর আগে আট সপ্তাহের সন্তানসম্ভবা অবস্থায় অস্ট্রেলিয়ান ওপেন জিতেছিলেন সেরেনা। এবার সেই মেলবোর্নেই ইতিহাস গড়তে চান তিনি। ৩৭ বছর বয়সী সেরেনা গত ইউএস ওপেনের ফাইনালে নওমি ওসাকার কাছে হেরে গিয়েছিলেন। না হারলে কোর্টকে ছোঁয়ার রেকর্ড গত সেপ্টেম্বরেই হয়ে যেত।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত