রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

যে বলিউড তারকারা ভারতীয় নন

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৫০ পিএম

বলিউডে এমন অনেকেই আছেন, যারা বিদেশি নাগরিক হলেও হিন্দি ছবির জগতে উজ্জ্বল নক্ষত্র হয়ে উঠেছেন। ভারতে তাদের ভোটাধিকার নেই। এমন আট বলিউড তারকা হচ্ছেন অক্ষয় কুমার, দীপিকা পাড়–কোন, আলিয়া ভাট, ইমরান খান, ক্যাটরিনা কাইফ, জ্যাকুলিন ফার্নান্দেজ, নার্গিস ফাখরি ও সানি লিওন।

অক্ষয় কুমার

অক্ষয় কুমার ভারতীয় চলচ্চিত্র জগতের অতিপ্রিয় তারকা এবং জাতীয় পুরস্কারে ভূষিত হয়েছেন। তবে তিনি কানাডার নাগরিক। ভারতে যেহেতু দ্বৈত নাগরিকত্বের সুযোগ নেই। তাই অক্ষয়ের পক্ষে এ দেশে ভোট দেওয়া সম্ভব হয় না। এমনকি ভারতের পাসপোর্টও তার নেই।

দীপিকা পাড়–কোন

ভারতের সাবেক ব্যাডমিন্টন তারকা ও বর্তমান বলিউড অভিনেত্রী দীপিকা পাড়–কোন ১৯৮৬ সালের জানুয়ারিতে ডেনমার্কের কোপেনহেগেনে জন্ম নেন। ফলে জন্মসূত্রে তিনি ডেনমার্কের নাগরিক। তাই ভারতে ভোটার কার্ড বা পাসপোর্ট কিছুই তার নেই। তবে এখন তাকে ভক্তরা ভারতীয় বলেই জানেন।

আলিয়া ভাট

এ সময় বলিউডের নম্বর ওয়ান হিরোইন আলিয়া ভাট। তার বাবা মহেশ ভাট ভারতের বিখ্যাত নির্মাতা। তবু মেয়ে আলিয়া ভারতের নাগরিক নন। কারণ আলিয়ার মা সোনি রাজদান ব্রিটিশ হওয়ায় তিনিও ব্রিটেনের নাগরিক। সেই কারণে ভারতে ভোট দিতে পারেন না।

ইমরান খান

আমির খানের ভাগ্নে ইমরান খান জন্মসূত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক। তার জন্ম আমেরিকার উইসকনসিনে। তবে শৈশবেই তিনি ভারতে চলে আসেন। কিন্তু তিনি ভারতের ভোটার নন।

ক্যাটরিনা কাইফ

বলিউডে দীর্ঘদিনের ক্যারিয়ার ক্যাটরিনা কাইফের। কিন্তু এখনো তার হিন্দি উচ্চারণ শুনলেই বোঝা যায় তিনি ভারতীয় নন। ঠিকই তাই, জন্মসূত্রেই ব্রিটেনের নাগরিক ক্যাটরিনা। ফলে স্বাভাবিকভাবেই তিনি ভারতের ভোটার নন।

জ্যাকুলিন ফার্নান্দেজ

জন্মসূত্রে শ্রীলঙ্কার নাগরিক জ্যাকুলিন ফার্নান্দেজ। ফলে জ্যাকুলিন সে দেশের ভোটার। কাজের জন্য মুম্বাইয়ে এসে এখানেই পাকাপাকিভাবে থাকছেন।

নার্গিস ফাখরি

ইমতিয়াজ আলির ‘রকস্টার’ ছবি দিয়ে বলিউডে নাম লেখান নার্গিস ফাখরি। তিনি পাকিস্তানি, এ কথা জানেন প্রায় সবাই। তবে তিনি যে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক, সে কথা অনেকেরই অজানা। ফলে তার পক্ষেও ভারতের ভোটার হওয়া সম্ভব নয়। তিনি এখানে অনুমোদন সূত্রে বসবাস করছেন।

সানি লিওন

সানি লিওনের বাবা ভারতীয় বা কানাডিয়ান। আর সানি নিজেও কানাডার নাগরিক। তিনি কানাডার ভোটার, ভারতের নয়। বিতর্কিত অতীত মুছে এখন তিনি বলিউডের নিয়মিত তারকা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত