শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

টেক্সাসে ৩০০ পাদ্রি যৌন নিপীড়কের তালিকায়

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:০১ এএম

টেক্সাসের রোমান ক্যাথলিক চার্চ গত বৃহস্পতিবার শিশুদের ওপর যৌন নিগ্রহের অভিযোগে ৩০০ পাদ্রির নাম প্রকাশ করেছে। আট দশক ধরে ওই পাদ্রিদের হাতে শিশুরা যৌন নির্যাতনের শিকার হয়ে আসছিল বলে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস।

গত দুই বছর ধরে পাদ্রিদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ অধিক হারে আসছে। এ কারণে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় প্রশাসন থেকেও পাদ্রিদের বিরুদ্ধে আনীত অভিযোগের তদন্ত চালানো হয়। যদিও এবারই একত্রে এত সংখ্যক পাদ্রির নাম প্রকাশ করেছে চার্চ কর্র্তৃপক্ষ।

টেক্সাসের ১৫ জন বিশপের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই তালিকা তৈরি করে। এর আগে গত বছর আগস্টে পেনসিলভেনিয়ায় একটি প্রাথমিক তালিকা দেয় গ্র্যান্ড জুরি। ৩০০ পাদ্রির নাম অনলাইনে প্রকাশ করেছে তারা। এতে ১৯৪০ সালে দায়িত্বরত পাদ্রির নামও রয়েছে।

কার্ডিনাল ড্যানিয়েল ডিনার্দো বলেন, ‘টেক্সাসের বিশপরা এখনই অভিযুক্তদের নাম প্রকাশ করতে চেয়েছেন। তারা মনে করেন, এতে করে নিপীড়নের শিকাররা সুবিচারের আশা-ভরসা পাবে। যারা বিচার পায়নি তাদের কাছে আমি আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করছি। আমাদের চার্চ এই পদক্ষেপের মাধ্যমে ক্ষতের নিরাময় করতে চায়।’ টেক্সাসের ৮৫ লাখ মানুষ ক্যাথলিক যা মোট জনসংখ্যার ৩০ শতাংশ। যুক্তরাজ্যের যেকোনো অঙ্গরাজ্যের সাপেক্ষ যা সর্বোচ্চ। গত নভেম্বরে টেক্সাসের গির্জা তল্লাশি করে কর্র্তৃপক্ষ। সেপ্টেম্বরে এক পাদ্রির বিরুদ্ধে নিপীড়নের অভিযোগে ওই তল্লাশি করা হয়।

পেনসিলভেনিয়ার প্রতিবেদনের কয়েক মাস পর যুক্তরাষ্ট্রের অন্যান্য এলাকাতেও বিশপরা এমন তালিকা প্রকাশ করেছে। কয়েকটি অঙ্গরাজ্য চার্চের বিরুদ্ধে নিজেরাই তদন্ত শুরু করেছে। গত বৃহস্পতিবার টেক্সাস অ্যাটর্নি জেনারেলের মুখপাত্র মার্ক রাইল্যান্ডার জানান, স্থানীয়রা এবং ফেডারেল আইন প্রয়োগকারী সংস্থাগুলোতে যেকোনো সহায়তার জন্য তারা প্রস্তুত।

এর আগে গত ডিসেম্বরে ইলিনয়ের অ্যাটর্নি জেনারেলের দপ্তর যৌন নিগ্রহের অভিযোগে ৫০০ পাদ্রির নাম ঘোষণা করে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত