শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

সংসদে পূর্তমন্ত্রী রাজউকের ৬৬% ভবনে অনিয়ম

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ০২:২৫ এএম

রাজধানী উন্নয়ন কর্র্তৃপক্ষের (রাজউক) ২০১৮ সালের এক জরিপকে উদ্ধৃত করে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, রাজধানীতে রাজউকের ৬৬ শতাংশ ভবনই নিয়ম বহির্ভূতভাবে নির্মাণ করা হয়েছে। গতকাল রবিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের শুরুতে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য তুলে ধরেন।

জাতীয় পার্টির সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর প্রশ্নের জবাবে পূর্তমন্ত্রী বলেন, ২০১৮ সালের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত রাজউকের আওতাধীন ১ হাজার ৫২৮ বর্গকিলোমিটার এলাকায় ২ লাখ ৪ হাজার ১০৬টি ভবনের ওপর জরিপ করা হয়েছে। এতে পূর্বনির্মিত ১ লাখ ৯৫ হাজার ৩৭৬টি ভবনের মধ্যে ১ লাখ ৩১ হাজার ৫৮৩টি (৬৭.৩৫ শতাংশ) ভবনের বিভিন্ন ধরনের ব্যত্যয় পাওয়া গেছে এবং নির্মাণাধীন ৮ হাজার ৭৩০টি ভবনের মধ্যে ৩ হাজার ৩৪২টি (৩৮ শতাংশ) ভবনের অনুমোদিত নকশায় ব্যত্যয় পাওয়া গেছে। জরিপ করা ভবনের মধ্যে মোট ১ লাখ ৩৪ হাজার ৯২৫টিতে (৬৬ শতাংশ) অনুমোদিত নকশার ব্যত্যয় ঘটানো হয়েছে।

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, শান্তিনগর থেকে ঝিলমিল পর্যন্ত প্রস্তাবিত ফ্লাইওভার বাস্তবায়নে ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত সময়সীমা ধরা হয়েছে। এই ফ্লাইওভারটি পিপিপির (পাবলিক প্রাইভেট পার্টনারশিপ) মাধ্যমে বাস্তবায়ন করা হবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত