বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

রিহ্যাব মেলা শুরু বুধবার

আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ১২:০৮ এএম

ছোট-বড় ও মাঝারি ফ্ল্যাটের সমাহার নিয়ে আগামীকাল বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হচ্ছে রিহ্যাব ফেয়ার ২০১৯। পাঁচদিনব্যাপী এ মেলায় প্রথম দিন দুপুর ২টা থেকে ও পরের চারদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত যেতে পারবেন ক্রেতা-দর্শনার্থীরা। কোনো ক্রেতা ও দর্শনার্থী একাধিকবার মেলায় প্রবেশ করতে চাইলে তার জন্য মাল্টিপল এন্ট্রি টিকিটের ব্যবস্থাও করেছে আয়োজক সংগঠনটি। গতকাল আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আবাসন খাতের ব্যবসায়ীদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-রিহ্যাব। জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত ওই সংবাদ সম্মেলনে জানানো হয়, মেলায় আবাসন খাতের প্রতিষ্ঠানগুলো ২০২টি স্টল নিয়ে অংশ নিচ্ছে। এর বাইরে ভবন নির্মাণে ব্যবহৃত উপকরণ নিয়ে ২০টি প্রতিষ্ঠান ও ১৪টি অর্থলগ্নিকারী প্রতিষ্ঠান অংশ নেবে এ মেলায়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে রিহ্যাবের প্রথম ভাইস প্রেসিডেন্ট লিয়াকত আলী ভূঁইয়া বলেন, মেলার প্রথম দিন বুধবার দুপুর ২টা থেকে ক্রেতা-দর্শনার্থীরা মেলা প্রাঙ্গণে প্রবেশ করতে পারবেন। বাকি চারদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা খোলা থাকবে।

মেলায় প্রবেশ করতে টিকিট লাগবে জানিয়ে তিনি বলেন, প্রবেশের জন্য ‘সিঙ্গেল এন্ট্রি’ ও ‘মাল্টিপল এন্ট্রি’ এই দুই ধরনের টিকিটের ব্যবস্থা থাকবে। ‘সিঙ্গেল এন্ট্রি’ টিকিটের দাম ৫০ টাকা, ‘মাল্টিপল এন্ট্রি’ টিকিটের দাম হবে ১০০ টাকা। একটি মাল্টিপল এন্ট্রি টিকিট দিয়ে একজন ক্রেতা-দর্শনার্থী সর্বোচ্চ পাঁচবার প্রবেশ করতে পারবেন।

লিয়াকত আলী বলেন, মেলায় প্রবেশের টিকিটের ওপর র‌্যাফল ড্রর ব্যবস্থা রেখেছে রিহ্যাব। মেলার শেষদিন ১০ ফেব্রুয়ারি রাত ৯টায় এ র‌্যাফল ড্র অনুষ্ঠিত হবে। র‌্যাফল ড্রর প্রথম পুরস্কার একটি প্রাইভেটকার। এ ছাড়া, দ্বিতীয় পুরস্কার একটি মোটরসাইকেল, তৃতীয় পুরস্কার একটি ফ্রিজ, চতুর্থ পুরস্কার এলইডি টিভিসহ মোট ১০টি পুরস্কার রাখা হয়েছে।

তিনি জানান, এই দশটি পুরস্কারের বাইরেও মেলায় প্রতিদিন ইউএস-বাংলা গ্রুপের সৌজন্যে প্রথম পুরস্কার হিসেবে থাকছে  দুই রাত-তিন দিন হোটেল প্যাকেজসহ দুজনের জন্য সিঙ্গাপুর ভ্রমণের টিকিটের সুযোগ। দ্বিতীয় পুরস্কার ঢাকা-মালয়েশিয়া-ঢাকা এবং তৃতীয় পুরস্কার থাকছে ঢাকা-ব্যাংকক-ঢাকা এয়ার টিকিট পাবেন দুজন করে।

বুধবার বেলা ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেলার উদ্বোধনী অনুষ্ঠান হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভোলা-৩ আসনের সংসদ সদস্য ও রিহ্যাবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নুরুন্নবী চৌধুরী (শাওন)। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

লিয়াকত আলী জানান, রিহ্যাব ১৮ বছর ধরে আবাসন মেলার আয়োজন করে আসছে। ২০০১ সাল থেকে ঢাকায় রিহ্যাব হাউজিং ফেয়ার (মেলা) শুরু হয়। এ ছাড়া চট্টগ্রামে ১১টি ফেয়ার করেছে রিহ্যাব। ২০০৪ সাল থেকে বিদেশে হাউজিং ফেয়ারের আয়োজন করা হচ্ছে। এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১২টি ফেয়ার অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া যুক্তরাজ্য, দুবাই, ইতালির রোম, কানাডা, সিডনি ও কাতারে একটি করে রিহ্যাব হাউজিং ফেয়ার অনুষ্ঠিত হয়েছে।

নীতিনির্ধারণী কিছু সমস্যার কারণে আবাসন খাতে এতদিন সংকট চলছিল উল্লেখ করে তিনি বলেন, সংকটময় অবস্থা থেকে এ খাত বেরিয়ে আসছে। বিশেষ করে সরকার চাকরিজীবীদের জন্য ভর্তুকি দিয়ে ৫ শতাংশ সুদের গৃহঋণ চালু করায় এই খাতের সম্ভাবনা বেড়ে গেছে। তবে এখনো উচ্চ নিবন্ধন ব্যয়, সকল নাগরিকদের জন্য দীর্ঘমেয়াদি ঋণের ব্যবস্থা না থাকা এবং ব্যাংকঋণের উচ্চ সুদহার এই খাত বিকাশে বড় বাধা। 

মোট দেশজ উৎপাদনে আবাসন খাতের ১৫ শতাংশ ভূমিকা থাকার কথা উল্লেখ করে তিনি বলেন, নিবন্ধন ব্যয় কমিয়ে ৬-৭ শতাংশে নিয়ে আসলে এ খাত অর্থনীতিতে আরও অবদান রাখতে পারবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন রিহ্যাবের দ্বিতীয় ভাইস প্রেসিডেন্ট মো. আনোয়ারুজ্জামান, তৃতীয় ভাইস প্রেসিডেন্ট কামাল মাহমুদ, পরিচালক ও রিহ্যাব ফেয়ার স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান মো. শাকিল।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত