সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

উপজেলা নির্বাচন নিয়ে সিদ্ধান্ত বদলাল আ.লীগ

আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ০২:৩৪ এএম

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন না দেওয়ার সিদ্ধান্ত থেকে সরে এসেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। গতকাল সোমবার দলের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ দুই পদে আওয়ামী লীগ থেকে মনোনয়নপ্রত্যাশীদের ফরম সংগ্রহের আহ্বান জানানো হয়।

গত বুধবার আওয়ামী লীগের দপ্তর থেকে পাঠানো এক বিবৃতিতে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছিলেন, ‘আওয়ামী লীগ সভাপতি ও দলটির স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে একক প্রার্থী মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।’ তবে গতকাল পাঠানো বিবৃতিতে উপজেলা চেয়ারম্যানের পাশাপাশি ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র সংগ্রহের আহ্বান জানানো হয়। আগ্রহীদের ৫-৭ ফেব্রুয়ারির মধ্যে মনোনয়নপত্র সংগ্রহ করতেও এতে বলা হয়।

এর আগে ক্ষমতাসীন দলটির কেন্দ্রীয় কয়েকজন নেতা দেশ রূপান্তরকে জানান, ‘কৌশলগত কারণে’ আইনে স্বতন্ত্র হিসেবে যে ফাঁক রয়েছে সেটিই গ্রহণ করবে আওয়ামী লীগ। এ নিয়ে গত রবিবার দৈনিক দেশ রূপান্তরে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

উপজেলা পরিষদ আইনের ১৬ (ক) ধারা ৮-এর বিধানে বলা হয়েছে, ‘কোনো উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনে অংশগ্রহণের জন্য কোনো ব্যক্তিকে কোনো রাজনৈতিক দল কর্র্তৃক মনোনীত বা স্বতন্ত্র হইতে হইবে।’ তবে নারী ভাইস চেয়ারম্যান নিয়ে এই ধারায় কিছুই বলা হয়নি। এ প্রসঙ্গে আওয়ামী লীগ নেতারা দেশ রূপান্তরকে জানান, সারা দেশে চেয়ারম্যানের চেয়ে ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপ্রত্যাশী বেশি। হিসাব কষে তারা জানান, অন্তত ৭০ হাজার মনোনয়নপ্রত্যাশী রয়েছেন ভাইস চেয়ারম্যান পদে। এ পদ উন্মুক্ত রাখা হলে অনেক ‘ঝক্কি-ঝামেলা’ কমে আসবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত