সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

লন্ডনে মার্ক্সের স্মৃতিস্তম্ভে হামলা

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ০২:৫৩ এএম

লন্ডনের উত্তরাংশের হাইগেট সিমেট্রিতে দার্শনিক কার্ল মার্ক্সের স্মৃতিস্তম্ভে হামলা চালানো হয়েছে বলে গত মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে দ্য গার্ডিয়ান। স্মৃতিস্তম্ভে কালো অক্ষরে খোদাই করে মার্ক্সের নাম, জন্ম ও মৃত্যুর তারিখ দেওয়া সাদা মার্বেল পাথরটি হাতুড়ি দিয়ে বিধ্বস্ত করা হয়।

হামলাটি গত কয়েক দিনের মধ্যে চালানো হয়েছে। কিন্তু ঠিক কবে নাগাদ এবং কারা এই কাজ করেছে তা এখনো জানা যায়নি বলে জানিয়েছে হাইগেট সিমেট্রি ট্রাস্ট কর্র্তৃপক্ষ। ঘটনাস্থল থেকে তোলা কয়েকটি ছবিতে দেখা গেছে ওই পাথরে মার্ক্স, তার স্ত্রী ও নাতির নামে থাকা এপিটাফ ক্ষতিগ্রস্ত হয়ে আছে। হাইগেট সিমেট্রি ট্রাস্টের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়ান ডানগাভেল টুইটবার্তায় জানান, ‘কার্ল মার্ক্সের স্মৃতিস্তম্ভে ভাঙচুর চালানো হয়েছে। দেখে মনে হয়েছে কেউ একজন হাতুড়ি নিয়ে এখানে এসেছিল। এটি গ্রেড ওয়ান হিসেবে তালিকাবদ্ধ একটি স্মৃতিস্তম্ভ; এই ঐতিহ্য ঠিক করার আর কোনো উপায় নেই। আমরা যতটা সম্ভব মেরামতের চেষ্টা করব।’ গত সোমবার স্থানীয় পুলিশ এই ক্ষয়ক্ষতির কথা জানতে পারে।

মেট্রোপলিটন পুলিশ এক বিবৃতিতে জানায়, ‘প্রাথমিক তদন্ত শেষ হয়েছে। নতুন কোনো তথ্য পাওয়া গেলে নিয়মতান্ত্রিকভাবে আবারও তদন্ত করা হবে।’ তবে হামলাকারী বাঁহাতি ছিল বলে মনে করেন ডানগাভেল।

কার্ল মার্ক্স ১৮৪৯ থেকে ১৮৮৩ সালে মৃত্যুর আগ পর্যন্ত লন্ডনে বাস করেছেন। এর আগেও তার স্মৃতিস্তম্ভে হামলা চালিয়ে রং লাগিয়ে দেওয়া হয়েছিল। ১৯৭০-এর দশকে এই স্মৃতিস্তম্ভটি বোমা দিয়ে উড়িয়ে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছিল। সম্প্রতি লন্ডনের বেশ কয়েকটি ঐতিহাসিক স্মৃতিস্তম্ভে হামলার ঘটনা ঘটেছে। গত মাসে এক হামলার ঘটনায় দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের মূর্তিতে রং ছুড়ে মারা হয়েছিল।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত