মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

জার্মানিতে নিষেধাজ্ঞার মুখে ফেইসবুক

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৩৭ পিএম

হোয়াটস অ্যাপ এবং ইন্সটাগ্রাম ডাটা নিজের সঙ্গে একীভূত করতে পারবে না সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক। বাংলাদেশ সময় বৃহস্পতিবার এই নিষেধাজ্ঞা জারি করেছে জার্মানি। অন্য কে নো তৃতীয় পার্টির কাছ থেকেও ডাটা সংগ্রহেও ফেইসবুককে নিষেধ করেছে জার্মান কর্তৃপক্ষ।

সাধারণত জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেইসবুক পুরো ইন্টারনেট দুনিয়ায় তার ব্যবহারকারীদের তথ্য সম্পর্কে খোঁজ রাখে। এভাবে নিজেদের প্রতিষ্ঠান হোয়াট অ্যাপ এবং ইনস্টাগ্রাম থেকে শুরু করে তৃতীয় অন্যান্য সাইট থেকেও তথ্য নিয়ে ব্যবহারকারীদের প্রোফাইলকে সমৃদ্ধ করে ফেইসবুক। কিন্তু এই প্রক্রিয়াটিই এখন প্রশ্নবিদ্ধ। ব্যবহারকারীদের অনেকেই তাদের ব্যক্তিগত তথ্য নিয়ে এমন ঘাঁটাঘাঁটিকে ভালো চোখে দেখছেন না। তাদের দাবি, এই অনুসন্ধান ফেইসবুক কারও অনুমতি নিয়ে করে না।

ফেইসবুককে উদ্দেশ্য করে জার্মান বুন্দেসকার্টেলেমট-এর কার্টেল অফিস থেকে বলা হয়, এই কোম্পানিটি বিভিন্ন মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য অনুসন্ধান করে নিজেদের বাজার নিয়ন্ত্রণ ক্ষমতাকে প্রশ্নবিদ্ধ করেছে।

আরও বলা হয়, ফেইসবুক ব্যবহারকারীরা এই মাধ্যমটিতে অ্যাকাউন্ট খুলে ইন্টারনেট দুনিয়ায় ছড়িয়ে থাকা তার বিভিন্ন তথ্য নিয়ে নাড়াচাড়া করার সুযোগ করে দেয়।

কার্টেলের প্রেসিডেন্ট আন্দ্রেস মুন্তে বলেন, ‘ব্যবহারকারীরা যে তথ্য দেয় তার বাইরে অন্য কোনো তথ্য নিয়ে ঘাঁটাঘাঁটি করার আর কোনো অধিকার নেই ফেইসবুকের।’

দ্য ইনডিপেন্ডেন্ট-এর খবরে বলা হয়, ফেইসবুকের বিরুদ্ধে জার্মান রুলটি সঙ্গে সঙ্গেই কার্যকর হবে না। এজন্য অন্তত এক মাস সময় পাবে প্রতিষ্ঠানটি। এই সময়ের মধ্যে রুলের বিরুদ্ধে আপিল করতে পারবে ফেইসবুক।

সাম্প্রতিক মাসগুলোতে ফেইসবুকের ডেটা কালেকশন পদ্ধতি অনেক সমালোচনার মুখোমুখি হয়। কারণ ফেইসবুকের বিরুদ্ধে ব্যবহারকারীদের ডেটা অপব্যবহারের অভিযোগ উঠেছে। জার্মান বিচারমন্ত্রী ক্যাটারিনা বেয়ারলি বলেন, ব্যবহারকারীদের তথ্য সংগ্রহের ক্ষেত্রে ফেইসবুক এরই মধ্যে তার সীমা লঙ্ঘন করেছে।॥

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত