শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

হৃদয় ইসমাইলের সাইকোলজিকাল থ্রিলার উপন্যাস

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:০৫ পিএম

বই: সে এবং তার ছায়া, লেখক: হৃদয় ইসমাইল, প্রকাশক: দাঁড়িকমা, প্রচ্ছদ: সোহানুর রহমান অনন্ত, বইটির দাম: ১২০ টাকা

উপন্যাসের শুরুতে দিগন্ত নামের সুদর্শন তরুণ, একজন রূপবতী তরুণীকে নিজের অস্বাভাবিক জীবনের জন্য দায়ী করছে। মেয়েটার চলাফেরাও বিভ্রান্তিকর। চরিত্রের এই বিভ্রান্তিগুলির জট খোলে একেবারে শেষ পাতায় গিয়ে।

বই জুড়ে দিগন্তের চোখে মেয়েটি ‘বিষধর সাপ’। দিগন্তের চোখের ভেতর যে পরিমাণ ঘৃণা জমেছে মেয়েটির জন্য, এই ঘৃণা ধ্বংস করে দিতে পারবে আস্ত পৃথিবী। গল্পের একপর্যায়ে দিগন্তের স্থান হয় ডাক্তার সুমি'র বাসায়। সুমি মনের ডাক্তার। এই ডাক্তারের আচরণও রহস্যময়। দিগন্তকে থাকতে দিয়েছেন সুমি। দিগন্ত প্রতিদিন সেই ঘরের দেয়ালে অদ্ভুত সব লেখা লিখে রাখে। সুমি যখন আবিষ্কার করেন এই লেখাগুলো জনপ্রিয় হওয়ার মতো তখন থেকে নিজের ডায়েরিতে সেগুলো টুকে নেন। রোগীর সঙ্গে ব্যক্তিগত আকর্ষণবোধ সুমিকে একসময় তার দায়িত্ব ভুলিয়ে দেয়। সুমি, চিকিৎসার নামে ভয়ংকর সব ড্রাগ দেয় দিগন্তকে।

হারিয়ে যাওয়া দিগন্তের বাবা-মা গণমাধ্যমে ছেলের নিখোঁজ বিজ্ঞপ্তি প্রচার করে যাচ্ছে প্রতিনিয়ত। ছেলেকে ফিরে পাওয়ার জন্য যা যা প্রয়োজনীয় সব করে যাচ্ছেন। গল্পের একদম শেষে ছেলের খোঁজ পাওয়ার পর দিগন্তকে নিয়ে যখন বাবা বাড়ি ফেরার উদ্দেশ্যে রওনা হন, তখন ঘটে যাওয়া এক দুর্ঘটনা পাঠককে স্তব্ধ করে দেয়। গল্পজুড়ে চেপে রাখা কান্না চোখ বেয়ে হুট করে গড়িয়ে পরে। গল্পটি বুদ্ধিমান পাঠকদের তৃপ্তি দেবে। কারণ গল্পের শেষ পর্বে সিজোফ্রেনিয়ার মতো একটি রোগের টানাপোড়েন স্পষ্ট হয় যা পাঠককে চমকে দেবে।

বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলা ২০১৯ এর স্টল নম্বর ২৩৪ এ।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত