মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

‘ছিঃ ছিঃ, তুমি এত খারাপ’ সংলাপটি মনে পড়ে?

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:৫০ পিএম

‘ছিঃ ছিঃ, তুমি এত খারাপ’- এই সংলাপটি কি মনে পড়ে? হ্যাঁ, ঠিকই ধরেছেন নব্বই দশকের টিভি দর্শকদের মুখে মুখে এই সংলাপটি শোভা পেত। আর এই সংলাপটি যার কণ্ঠ থেকে বেরিয়েছিল তিনি যুবরাজ। বাংলা নাটকের এই যুবরাজ এখন প্রয়াত এক নাম। তবে যুবরাজ বেঁচে আছেন হাজারো ভক্তের হৃদয়ে। যুবরাজ খ্যাত অভিনেতা খালেদ খানের আজ জন্মদিন। আজ থেকে ৬২ বছর আগে ৯ ফেব্রুয়ারি তিনি জন্মগ্রহণ করেন।

জন্মদিনে খালেদ খানের স্মরণে আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠান। আজ সন্ধ্যা ৬টায় রাজধানীর সেগুনবাগিচার জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে স্মৃতিচারণ, গান ও আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করেছে ‘যুবরাজ সংঘ’। এই অনুষ্ঠানে খালেদ খানকে নিয়ে কথা বলবেন তার ঘনিষ্ঠজনেরা।

খালেদ খান ১৯৫৮ সালের ৯ই ফেব্রুয়ারি টাঙ্গাইলে জন্মগ্রহণ করেন। ১৯৮১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিকম এবং ১৯৮৩ সালে ফিন্যান্স বিষয়ে এমকম সম্পন্ন করেন তিনি।

দীর্ঘ ২৮ বছর নিয়মিত থিয়েটার ও টিভি নাটকে অভিনয় করে শক্তিমান এক অভিনেতায় পরিণত হয়েছিলেন খালেদ খান। বিশেষ করে নব্বই দশকে একাধিক টিভি নাটকে অভিনয় করে তুমুল জনপ্রিয়তা পান। মঞ্চে তার অভিনীত উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে ‘দেওয়ান গাজীর কিসসা’, অচলায়তন, নুরলদীনের সারা জীবন, ‘ঈর্ষা’, দর্পণ, গ্যালিলিও ও ‘রক্তকরবী’।

১৯৮১ সালে টিভি নাটকে অভিষেক হয় যুবরাজের। তার অভিনীত প্রথম টিভি নাটক হলো ‘সিঁড়িঘর’। এরপর টিভি নাটকে নিয়মিত অভিনয় করেন তিনি। নব্বই দশকের নাটক ‘রূপনগর’ -এ তার ‘ছিঃ ছিঃ, তুমি এত খারাপ’সংলাপটি ব্যাপক জনপ্রিয়তা পায়। এই নাটকে তিনি ভিলেন চরিত্রে অভিনয় করেছিলেন। তিনি ‘এই সব দিনরাত্রি’, ‘কোন কাননের ফুল’, ‘রূপনগর’, ‘মফস্বল সংবাদ’, ‘অথেলো’ সহ অসংখ্য জনপ্রিয় নাটকে অভিনয় করেন।

২০১৩ সালের ২০ ডিসেম্বর গুণী এই অভিনয়শিল্পী মাত্র ৫৫ বছর বয়সে পরলোক গমন করেন। জন্মদিনে এ গুণী অভিনয়শিল্পীর প্রতি রইল বিনম্র শ্রদ্ধা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত