রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

মোবাইলে ক্ষতিকর সফটওয়্যার ব্যবহারে শীর্ষে বাংলাদেশ

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৪৪ এএম

মোবাইলে ক্ষতিকর সফটওয়্যার তথা ম্যালওয়্যার আক্রান্ত হওয়ার শীর্ষে বাংলাদেশ। এছাড়া সার্বিক সাইবার নিরাপত্তায় বিশ্বের ঝুঁকিপূর্ণ দেশগুলোর সূচকে বাংলাদেশের অবস্থান ষষ্ঠ।

সম্প্রতি বিশ্বের ৬০টি দেশের সাইবার নিরাপত্তা নিয়ে গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কমপারিটেক।

প্রতিষ্ঠানটির ওই প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের মোট মোবাইলের ৩৫ দশমিক ৯১ শতাংশ, কম্পিউটারের ১৯ দশমিক ৭ শতাংশ আর আর্থিক খাত ১ দশমিক ৩ শতাংশ ম্যালওয়্যার বা ক্ষতিকর সফটওয়্যারে আক্রান্ত।

সাধারণত ব্যবহারকারীর তথ্য অবৈধভাবে হাতিয়ে নেওয়া এবং ব্যবহৃত ডিভাইসের ক্ষতি করা কিংবা নষ্ট করে দেওয়ার উদ্দেশ্যে এসব ম্যালওয়্যার ব্যবহার করা হয়ে থাকে।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ৬০টি দেশের মধ্যে বাজে সাইবার নিরাপত্তার দিক থেকে বাংলাদেশের অবস্থান ছয় নম্বরে। বাংলাদেশের স্কোর ৪৭ দশমিক ২১ পয়েন্ট।

বাংলাদেশের পেছনে রয়েছে শুধু উজবেকিস্তান, তানজানিয়া, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও আলজেরিয়া। সাইবার নিরাপত্তার ক্ষেত্রে ৫৫ দশমিক ৭৫ স্কোর নিয়ে সবচেয়ে বাজে অবস্থা আলজেরিয়ার। আর ৪৭ দশমিক ১০ স্কোর নিয়ে বাংলাদেশের চেয়ে একধাপ ভালো অবস্থানে পাকিস্তান।

সাইবার নিরাপত্তার দিক থেকে শীর্ষে রয়েছে জাপান। এর পরের অবস্থানে যথাক্রমে ফ্রান্স, কানাডা, ডেনমার্ক, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, সুইডেন, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়া।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত