রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ওয়েস্ট ইন্ডিজে হোয়াইটওয়াশ এড়াল ইংল্যান্ড

আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ০১:২৬ পিএম

প্রথম দুই টেস্টে হেরে যাওয়ায় আগেই হাতছাড়া হয়ে যায় সিরিজ। ছিল হোয়াইটওয়াশড হওয়ার ভয়। কিন্তু তৃতীয় ও শেষ টেস্টে দারুণভাবে ঘুরে দাঁড়াল ইংল্যান্ড। সেন্ট লুসিয়ায় ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে এড়িয়েছে হোয়াইটওয়াশ।

ড্যারেন সামি স্টেডিয়ামে টেস্টের চতুর্থদিনেই ক্যারিবীয়দের ২৩২ রানে হারিয়ে দেয় ইংল্যান্ড। মঙ্গলবার জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে ৪৮৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২৫২ রানে গুটিয়ে যায় স্বাগতিক দল। বৃথা গেল দলটির ব্যাটসম্যান রোস্টন চেইসের অনবদ্য সেঞ্চুরি।

বিশাল লক্ষ্য তাড়ায় শুরুটা মোটেও ভালো হয়নি ওয়েস্ট ইন্ডিজের। দলীয় ৩১ রানেই শীর্ষ চার ব্যাটনম্যানকে হারায় তারা। শাই হোপ (১৪) ছাড়া টপ-অর্ডারের তিনজনের কেউই দুই অঙ্ক স্পর্শ করতে পারেননি।

একাই লড়েছেন চেইস। দায়িত্বশীল ব্যাটিংয়ে পেয়েছেন সেঞ্চুরির দেখা। কিন্তু মিডল অর্ডারের ব্যাটসম্যানকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি কেউ। থিতু হয়ে ফেরেন শিমরন হেটমায়ার (১৯), শ্যান ডাওরিচ ও কেমার রোচ (২৯)।

শেষ দিকে ব্যাটে ঝড় তুলেন নয় নম্বরে ব্যাট করতে নামা আলজারি জোসেফ। দলীয় ২১২ রানে উইকেট ছাড়া হওয়ার আগে ৩০ বলে দুই চার ও তিন ছক্কায় করেন ৩৪ রান। ছয় বলে ১২ রান করেন টেইলএন্ডার কিমো পল।

শেষ পর্যন্ত ১০২ রান নিয়ে অপরাজিত থাকেন চেইস। তার ১৯১ বলের ইনিংসটিতে রয়েছে ১২ চার ও এক ছক্কা।

ইংল্যান্ডের বোলারদের মধ্যে তিনটি করে উইকেট নেন জেমস অ্যান্ডারসন ও মইন আলি। দুই উইকেট নেন বেন স্টোকস।

দুই ইনিংসে ছয় উইকেট নিয়ে ম্যাচ সেরা হন ইংল্যান্ডের মার্ক উড। ১৮ উইকেট নিয়ে সিরিজ সেরা ওয়েস্ট ইন্ডিজের কেমার রোচ।

২০ ফেব্রুয়ারি থেকে শুরু হবে দল দুটির মধ্যকার পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। ব্রিজটাউনে হবে প্রথম ওয়ানডে। ওয়ানডে সিরিজের পর তিন ম্যাচের একটি টি-টোয়েন্টি সিরিজ খেলবে তারা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত