শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

চীনের বিপক্ষে প্রমাণ দিতে চায় মেয়েরা

আপডেট : ০২ মার্চ ২০১৯, ০৯:০৩ পিএম

এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলের চূড়ান্ত পর্ব নিশ্চিত করে ফেলেছে বাংলাদেশ। শুক্রবার বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডে মিয়ানমারকে ১-০ গোলে হারিয়ে এক ম্যাচ হাতে থাকতেই চূড়ান্ত পর্ব নিশ্চিত করে মারিয়া-আঁখিরা। ‘বি’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে রোববার চীনের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। মিয়ানমারের মানডালার থিরি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা আড়াইটায়।

দুই দলেরই নিশ্চিত হয়েছে চূড়ান্ত পর্ব। গ্রুপ সেরা হওয়ার লড়াইটিতে বাংলাদেশ এগিয়ে রাখছে শক্তিধর চীনকে। তবে এই ম্যাচকে একরকম পরীক্ষার মঞ্চ হিসেবে নিচ্ছে বাংলাদেশ। কোচ গোলাম রব্বানী ছোটন বলছেন, ‘‘শেষ ক’বছরে মেয়েরা যে উন্নতি করছে সেটির একটি টেস্ট হবে এ ম্যাচে।’’ অর্থাৎ ম্যাচটিতে নিজেদের প্রমাণ দিতে চায় বাংলাদেশ।

‘বি’ গ্রুপে দুটি করে ম্যাচ শেষে দুই ম্যাচে ৬ পয়েন্ট করে বাংলাদেশ ও চীনের। দুই দলই হারিয়েছে মিয়ানমার ও ফিলিপাইনকে। বাংলাদেশ তাদের প্রথম ম্যাচে ফিলিপাইনকে হারায় ১০-০ গোলে। আর চীন ফিলিপাইনকে হারায় ৭-০ গোলে।

বাংলাদেশ মিয়ানমারকে ১-০ গোলে হারালেও চীন আবার স্বাগতিক দলটির জালে দেয় ৫ গোল। তাতে দুই ম্যাচে ১২ গোল করে টেবিলের শীর্ষে চীন। আর ১১ গোল করে দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ। বাংলাদেশ-চীন ম্যাচটি ড্র হলেও চীন গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই পা দেবে চূড়ান্ত পর্বে।

তবে চীনকে বাংলাদেশ শক্তিশালী টিমের মর্যাদা দিলেও লড়তে যায় নিজেদের সেরাটা দিয়ে। বাংলাদেশ দলের কোচ বলছেন, ‘‘আমাদের মেয়েরা শেষ দুই বছরে অনেক উন্নতি করেছে। কত দূর উন্নতি করেছে তার একটা টেস্ট হবে এই ম্যাচে। মেয়েরা তাদের সেরাটা দিয়েই খেলবে। চূড়ান্ত পর্বে চীন বা আরো শক্তিধর দলগুলো খেলবে। তার আগে একটা পরীক্ষা হয়ে যাবে মেয়েদের।’’

এএফসির বয়স ভিত্তিক এই আসরে টানা দ্বিতীয়বার চূড়ান্ত পর্বে খেলতে বাংলাদেশ। এ বছর ১৫ থেকে ২৮ সেপ্টেম্বর থাইল্যান্ডে অনুষ্ঠিত হবে চূড়ান্ত পর্ব। এশিয়ার সেরা আটের মঞ্চটি আবার অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপের বাছাই পর্বও। যেখান থেকে শীর্ষ তিন দল পাবে বয়স ভিত্তিক বিশ্বকাপের টিকিট। টানা দুইবার সেই বাছাই মঞ্চে জায়গা পাওয়াই প্রমাণ দেয়, বাংলাদেশের জন্য বিশ্বকাপের মঞ্চ খুব দূরে নয়।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত