মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

প্রশিক্ষণার্থীদের ইসি মাহবুব

ভোটারদের ,কষ্ট করে ভোটকেন্দ্রে যেতে হবে ,না

আপডেট : ০৪ মার্চ ২০১৯, ০৩:৩০ এএম

নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদার বলেছেন, নির্বাচন ব্যবস্থা এখন ডিজিটাল যুগে প্রবেশ করেছে। এটা অতীতের চেয়ে অনেক বেশি আধুনিক ও গতিশীল। অতি অল্পসময়ে ইভিএমের মাধ্যমে ভোটাররা ভোট দিতে পারেন। আমি জানি না ভবিষ্যতে এমন দিন সমাগত কি না, যখন প্রার্থীদের কাগুজে পোস্টার বা ব্যানার লাগিয়ে ভোট চাইতে হবে না, ভোটারদেরও কষ্ট করে ভোটকেন্দ্রে যেতে হবে না বলে

যোগ করেন ইসি মাহবুব। গতকাল রবিবার আগারগাঁওয়ের নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) ভবনে ডেটা এন্ট্রি অপারেটরদের প্রশিক্ষণে এমন মন্তব্য করেন মাহবুব তালুকদার। তিনি বলেন, যন্ত্রের পেছনের মানুষটির কর্মতৎপরতা বা অবদান বিশেষভাবে উল্লেখযোগ্য। সফটওয়্যার সম্পর্কে অধিকতর জ্ঞানে সমৃদ্ধ হবেন। সফটওয়্যার ব্যবহারের ক্ষেত্রে আপনাদের পূর্ণ সতর্কতা প্রয়োজন। তথ্য সংগ্রহ ও ফলাফল এন্ট্রির বিষয়ে ভুল হলে পুরো বিষয় ভ্রান্তিতে পরিণত হবে। এ জন্য যন্ত্রের পেছনের মানুষটির কর্মতৎপরতা বা অবদান বিশেষভাবে উল্লেখযোগ্য।

তিনি আরও বলেন, নিজের বাড়িতে বা অফিসে বসে তিনি যন্ত্রের মাধ্যমে নিজের ভোটটি প্রদান করতে পারবেন এবং তাৎক্ষণিকভাবেই নির্বাচনের ফলাফল জানা যাবে। কথাগুলো এখন অলীক মনে হলেও বিজ্ঞানের অগ্রগতিতে হয়তো অদূর ভবিষ্যতে এ ডিজিটাল ব্যবস্থাপনা আমাদের দ্বারপ্রান্তে উপনীত হতে যাচ্ছে। এ স্বপ্ন সফল হলে ভোটারদের লাইনে দাঁড়াতে হবে নাÑ এমনকি নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রয়োজন পড়বে না বলে জানান এই কমিশনার।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত