সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

মেয়েদের সাফের চূড়ান্ত দলে জায়গা পেলেন যারা

আপডেট : ০৯ মার্চ ২০১৯, ০৪:৪৮ পিএম

সাফ নারী চ্যাম্পিয়নশিপের পঞ্চম আসরে অংশ নিতে রোববার দেশ ছাড়বে বাংলাদেশ দল। মঙ্গলবার থেকে নেপালের বিরাটনগরে শুরু হচ্ছে সাফে মেয়েদের শ্রেষ্ঠর লড়াই। তার আগে শনিবার সাবিনা খাতুনকে অধিনায়ক করে ঘোষণা করা হয়েছে বাংলাদেশ দল।

সাফের দলে চমক বলে কিছু নেই। গেল ক’বছর ধরে বিভিন্ন বয়সভিত্তিক দলের হয়ে যারা খেলছেন তাদের নিয়েই গড়া হয়েছে চূড়ান্ত দল। সিনিয়র একমাত্র অধিনায়ক সাবিনা খাতুন। সহ-অধিনায়ক করা হয়েছে অনূর্ধ্ব-১৮ সাফে শিরোপা জয়ী দলের অধিনায়ক মিসরাত জানান মৌসুমীকে।

অধিনায়ক সাবিনা সাফের আগের চার আসরেই খেলেছেন। সহ-অধিনায়ক মৌসুমী খেলেছেন পাকিস্তান সাফ ও শিলিগুড়ি সাফে। মৌসুমীর সঙ্গে এই দলের দুটি করে সাফ খেলার অভিজ্ঞতা আছে কৃষ্ণা রানী সরকার ও মাসুরা পারভীনেরও। ১২ জনের আছে একটি করে সাফ খেলার অভিজ্ঞতা। প্রথমবারের মতো সাফে খেলতে যাচ্ছেন চারজন- তহুরা খাতুন, রাজিয়া খাতুন, রূপনা চাকমা ও ইয়াসমিন আক্তার। ২০ জনের দলের সঙ্গে যাচ্ছেন শামসুন্নাহার জুুনিয়ার, তবে তিনি চূড়ান্ত দলে নেই। 

এবারের আসরে অংশ নিচ্ছে ছয়টি দল। প্রথমে সাত দল খেলার কথা থাকলেও পাকিস্তান টুর্নামেন্ট থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে। বাংলাদেশ খেলবে ‘এ’ গ্রুপে। তাদের সঙ্গী স্বাগতিক নেপাল ও ভুটান। ‘বি’ গ্রুপে আগের চারবারের চ্যাম্পিয়ন ভারতের সঙ্গে মালদ্বীপ ও শ্রীলঙ্কা।

বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচ খেলবে ১৪ মার্চ ভুটানের বিপক্ষে। এরপর ১৬ মার্চ স্বাগতিক নেপালের বিপক্ষে গ্রুপের দ্বিতীয় ও শেষ ম্যাচ।

২০ সদস্যের বাংলাদেশ দল:

মাহমুদা আক্তার, রূপনা চাকমা, ইয়াসমিন আক্তার, মাসুরা পারভীন, আঁখি খাতুন, নার্গিস খাতুন, নিলুফার ইয়াসমীন নীলা, শামসুন্নাহার সিনিয়র, শিউলি আজীম, মিসরাত জাহান মৌসুমী (সহ-অধিনায়ক), মারিয়া মান্ডা, মনিকা চাকমা, ইসরাত জাহান রত্না, সানজিদা আক্তার, মার্জিয়া, সিরাত জাহান স্বপ্না, সাবিনা খাতুন (অধিনায়ক), কৃষ্ণা রানী সরকার, রাজিয়া খাতুন, তহুরা খাতুন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত