বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

রাখাইনে আরাকান আর্মির হামলায় নিহত ৯ পুলিশ

আপডেট : ১১ মার্চ ২০১৯, ০৫:১৯ এএম

মিয়ানমারের উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্যে গত শনিবার মধ্যরাতে ইয়ো তা ইয়োকে গ্রামে আরাকান আর্মির (এএ) হামলায় ৯ পুলিশ সদস্য নিহত হয়েছেন। রাজ্যের পুলিশ বাহিনীর প্রধান লেফটেন্যান্ট কর্নেল কায়ে লিনের উদ্ধৃতি দিয়ে হামলার সংবাদ প্রকাশ করেছে ভয়েস অব আমেরিকা।

রাখাইন রাজ্য পুলিশের ডেপুটি কর্নেল মং মং সোয়ে হামলা এবং তাতে হতাহতের কথা স্বীকার করেছেন। এই ঘটনায় তদন্ত শুরু হয়েছে বলেও জানান তিনি। স্থানীয় একটি সূত্রকে উদ্ধৃত করে গণমাধ্যমটি জানিয়েছে, হামলার পর ওই নিরাপত্তা চৌকির পুলিশ প্রধান ও এক ল্যান্স করপোরাল পালিয়ে যেতে পেরেছেন।

এ ঘটনায় আরেক পুলিশ সদস্য আহত এবং অপর একজন নিখোঁজ রয়েছেন। হামলার পর খোয়া গেছে পুলিশের বেশ কিছু অস্ত্র। তবে এ ব্যাপারে রাখাইন      কর্র্তৃপক্ষ কোনো মন্তব্য করেনি।

আরাকান আর্মির মুখপাত্র ইউ খাইন থুকা হামলার সত্যতা নিশ্চিত করলেও ঘটনার বিস্তারিত কিছু বলেননি। তবে ইয়ো তা ইয়োকে গ্রামের নাম প্রকাশে অনিচ্ছুক এক বাসিন্দা জানান, তিনি মাটিতে শায়িত অবস্থায় ৯ পুলিশ সদস্যের মরদেহ দেখতে পেয়েছেন। রাখাইন রাজ্যের রাজধানী সিত্তওয়ে থেকে প্রায় ৫০ কিলোমিটার উত্তরে মিয়ানমারের অন্যান্য অংশের সঙ্গে শহরটির যোগাযোগের প্রধান মহাসড়ক বরাবর হামলার এ ঘটনাটি ঘটেছে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই গ্রামবাসী বলেন, ‘প্রায় ২০ মিনিট ধরে লড়াই হয়। ওই সময় আমি গ্রামে ছিলাম এবং অনেক গোলাগুলির শব্দ শুনেছি; কিন্তু গ্রামবাসী পালিয়ে যায়নি।’

ঘটনাস্থলের আরও উত্তরে জানুয়ারিতে আরাকান আর্মির একই ধরনের হামলায় ১৩ পুলিশ সদস্য নিহত হয়েছিলেন। এই সশস্ত্র গোষ্ঠীটি ডিসেম্বর থেকে প্রায়ই মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়াচ্ছে। গত বৃহস্পতিবার রাজ্যের আপার পালেতোয়া অঞ্চলে ১০ জনের অধিক পুলিশকে হত্যা করা হয়েছে বলে দায় স্বীকার করে বিবৃতি দেয় আরাকান আর্মি। বৌদ্ধ ধর্মাবলম্বী রাখাইন জনগোষ্ঠীর অধিকারের দাবিতে সক্রিয় আরাকান আর্মি (এএ) নামের ওই গোষ্ঠীটি সম্প্রতি মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর ওপর বেশ কয়েকটি হামলা চালিয়েছে। ২০০৯ সালে প্রতিষ্ঠার পর থেকে আরাকান আর্মিতে যোগ দিয়েছে হাজারো তরুণ। গত বছরের শেষ দিক থেকে নতুন করে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর ওপর হামলা জোরালো করে গোষ্ঠীটি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত