রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা : সরকার

আপডেট : ০২ নভেম্বর ২০২০, ০৩:৩১ এএম

গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে সরকারের তরফ থেকে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। একই সঙ্গে গুজবে কান না দিতে সবার প্রতি অনুরোধ জানানো হয়েছে। গতকাল রবিবার রাতে সরকারের এক তথ্যবিবরণীতে এসব কথা বলা হয়।

ধর্ম অবমাননার অভিযোগ তুলে সম্প্রতি লালমনিরহাটের বুড়িমারীতে একজনকে পিটিয়ে ও পুড়িয়ে হত্যা এবং গত শনিবার রাতে কুমিল্লার মুরাদনগরে হিন্দু ধর্মাবলম্বীদের কয়েকটি বাড়িতে ভাঙচুর-অগ্নিসংযোগের ঘটনার সংবাদ গণমাধ্যমে প্রকাশের পর সরকারের এই হুঁশিয়ারি এলো।

সরকারের তথ্যবিবরণীতে বলা হয়, ‘কোনো ধরনের কোনো গুজব বা উসকানিমূলক বক্তব্যে কান না দেওয়ার জন্য জনসাধারণের প্রতি অনুরোধ জানানো হচ্ছে। গুজব সৃষ্টিকারী সম্পর্কে কোনো তথ্য পেলে তা অবিলম্বে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানানোর জন্য পরামর্শ দেওয়া হচ্ছে। গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে সরকার বদ্ধপরিকর।’

ফ্রান্সের একটি সাময়িকীতে মহানবী হজরত মুহাম্মদ (সা.)কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রকাশ এবং ইসলাম ধর্ম নিয়ে দেশটির প্রেসিডেন্টের বক্তব্যকে কেন্দ্র করে বিশ্বের বিভিন্ন মুসলিমপ্রধান দেশে বিক্ষোভ চলছে। এর মধ্যেই গত বৃহস্পতিবার লালমনিরহাটের পাটগ্রামের বুড়িমারী বাজারে ধর্ম অবমাননার অভিযোগ তুলে আবু ইউনুস মো. শহিদুন্নবী জুয়েল নামে এক ব্যক্তিকে পিটিয়ে ও আগুনে পুড়িয়ে হত্যা করে একদল উত্তেজিত মানুষ। তবে জাতীয় মানবাধিকার কমিশনের প্রাথমিক তদন্তে সেখানে ধর্ম অবমাননার প্রমাণ মেলেনি। লালমনিরহাটের ওই ঘটনায় দেশজুড়ে আলোচনা-সমালোচনার মধ্যেই ফেইসবুকে ধর্ম অবমাননার ‘গুজবে’ শনিবার রাতে কুমিল্লার মুরাদনগরে হিন্দু ধর্মাবলম্বীদের কয়েকটি বাড়িতে ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয় বলে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত