শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

আইফোনে কেন ফেইস আইডি কাজ করছে না

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ১২:২২ এএম

চলতি মাসের শুরুতে বাজারে চারটি মডেলের আইফোন এনেছে অ্যাপল। সেগুলো হচ্ছে আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো ও আইফোন ১৩ প্রো ম্যাক্স। আগের মডেলগুলোর তুলনায় বেশ কিছু নতুন আপডেট নিয়ে আসার দাবি করছে মার্কিন প্রযুক্তি জায়ান্টটি। ক্যামেরায় সিনেমাটিক মোডসহ বেশ কিছু ফিচার এনেছে তারা। তবে এক জায়গায় অবশ্য পিছিয়ে যাওয়ার ইঙ্গিত আছে অ্যাপলের।

নতুন আইফোনে যদি থার্ড পার্টির ডিসপ্লে স্ক্রিন সংযুক্ত করা হয়, তাহলে অ্যাপলের ফেইস আইডি কাজ করা বন্ধ করে দেয়। অ্যাপলের ডিসপ্লে কিংবা অ্যাপল অনুমোদিত ডিসপ্লে ছাড়া ফেইস আইডি কাজ করছে না।

ফোন রিপেয়ার গুরু নামে একটি সাইটের ভিডিওতে দেখা গেছে, দুটি আইফোন ১৩ ফোনের ডিসপ্লে পাল্টানো হয়। দেখা যায় সেখানে ফেইস আইডি কাজ করছে না। এটা কোনো সফটওয়্যার বাগ নাকি অ্যাপলের কড়াকড়ি তা সঙ্গে সঙ্গে স্পষ্ট নয়। তবে গত কয়েক বছর থার্ড পার্টির যন্ত্রাংশে কড়াকড়ি আরোপ করেছে অ্যাপল।

ইনডিপেনডেন্ট আইফোন রিপেয়ার প্রোগ্রাম নামে অ্যাপলের নিজস্ব শাখা তৈরি হচ্ছে। এর মাধ্যমে অ্যাপল তাদের জেনুইন যন্ত্রাংশ বা অনুমোদিত তৃতীয় পক্ষের যন্ত্রাংশের মাধ্যমে আইফোন মেরামতে সহায়তা করে। গত বছর আইফিক্সিটের এক প্রতিবেদনে বলা হয়, অ্যাপলের অনুমোদিত ওই সারাইখানায় আইফোন মেরামতে কয়েক মাস লেগে যায় এবং অনেক ক্ষেত্রে মেরামতের কাজে তারা চড়া মূল্য রাখে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত