বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

ইউল্যাবে তানভীর মোকাম্মেলের চলচ্চিত্র বিষয়ক বক্তৃতা

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২২, ০৮:১৩ পিএম

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) জেনারেল এডুকেশন বিভাগ (জিইডি) একুশে পদকপ্রাপ্ত বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা তানভীর মোকাম্মেলের ‘আমার চলচ্চিত্রে ১৯৪৭’ শীর্ষক বক্তৃতার আয়োজন করে।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাসে ইউল্যাবের উপাচার্য অধ্যাপক ইমরান রহমানের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়। 

তিনি চলচ্চিত্রের মাধ্যমে ইতিহাসকে তুলে ধরা ও সংরক্ষণ করার গুরুত্ব উল্লেখ করবার পাশাপাশি চলমান সময়ে মিডিয়ার গতিশীলতার এবং সমাজে-সংস্কৃতিতে মিডিয়ার গুরুত্ব তুলে ধরেন। 

চলচ্চিত্র নির্মাতা, লেখক এবং বাংলাদেশ ফিল্ম ইনস্টিটিউট এর পরিচালক তানভীর মোকাম্মেল তাঁর বক্তৃতায় ১৯৪৭ সালের দেশভাগ কেন আমাদের জন্য গুরুত্বপূর্ণ ছিল এবং এটি কীভাবে আমাদের দেশের ভূমি, রাজনীতি ও সংস্কৃতিকে প্রভাবিত করেছে সেই দিকটি আলোচনায় তুলে ধরেন। 

বেশ কয়েকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী তানভীর মোকাম্মেল তার ফিচার ডকুমেন্টারি ফিল্মে কীভাবে দেশভাগের বিষয়টি প্রতিফলিত হয়েছে তা দেখান। 

সেমিনারে বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা, নির্দেশক, প্রযোজক, শিক্ষাবিদ, সমাজবিজ্ঞানীর পাশাপাশি ইউল্যাবের শিক্ষক, শিক্ষার্থী উপস্থিতি ছিলেন।

আলোচনার শেষে উপস্থিত শ্রোতাদের মধ্যে প্রশ্ন-উত্তর পর্বের আয়োজন করা হয়। সবশেষে প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক, ইউল্যাব জেনারেল এডুকেশন বিভাগের (জিইডি) বিভাগীয় প্রধান এবং সেন্টার ফর আর্কিওলজিক্যাল স্টাডিজ (সিএএস) এর পরিচালক অধ্যাপক ড. শাহনাজ হুসনে জাহান সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপনের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শেষ করেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত