শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

ইউল্যাবে শুরু হয়েছে চার দিনব্যাপী মোবাইল-চলচ্চিত্র নির্মাণ কর্মশালা

আপডেট : ২৭ ডিসেম্বর ২০২২, ০৩:৪৫ পিএম

গত ২৩ ডিসেম্বর থেকে শুরু হয়েছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (ডিআইএমএফএফ) এবং বিজ্ঞান চলচ্চিত্র উৎসব কর্তৃক যৌথভাবে আয়োজিত চার দিনব্যাপী মোবাইল চলচ্চিত্র নির্মাণ কর্মশালা।

কর্মশালাটি চলবে ২৪, ৩০ ও ৩১ ডিসেম্বর, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এর পার্মানেন্ট ক্যাম্পাসে এবং কর্মশালাটির সহযোগী প্রতিষ্ঠান হিসেবে আছে গোয়েথে ইনস্টিটিউট, বাংলাদেশ। বিনা মূল্যে অনুষ্ঠিতব্য এই কর্মশালায় চলচ্চিত্র নির্মাণ সামগ্রী ছাড়াও প্রশিক্ষণার্থী ও শিক্ষক প্রতিনিধিদের জন্য যাতায়াত ও খাবারের ব্যবস্থা থাকছে।

কর্মশালাটিতে অংশগ্রহণ করছে জাগো ফাউন্ডেশন, রায়ের বাজার হাই স্কুল এবং কে কে ফাউন্ডেশন স্কুলের ষষ্ঠ থেকে দশম বা দ্বাদশ শ্রেণি পর্যন্ত ২০ জন স্কুলগামী শিক্ষার্থী। প্রথম দিনে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ ঘুরিয়ে দেখানো হয় এবং স্ক্রিপ্ট রাইটিং এর ওপর প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণ দেন ডিআইএমএফএফ - এর প্রশিক্ষক, জাহিদ গগন।

শুধুমাত্র মেয়েদের জন্য বিশেষ এই আয়োজনে হাতেকলমে প্রশিক্ষণের পর 'বিজ্ঞানে সকলের অধিকার সমান' এই বিষয়ে শিক্ষার্থীরা চলচ্চিত্র নির্মাণ করবে। ডিআইএমএফএফ – এর স্বেচ্ছাসেবকেরা সোশ্যাল অ্যাফেয়ার্স ম্যানেজার, মো. রায়হান কবির শুভ্র-এর তত্ত্বাবধানে এই কর্মশালার আয়োজন করে।

ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব - ২০২৩ (ডিআইএমএফএফ ২০২৩) এর নবম আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ৩রা ও ৪ঠা মার্চ, ২০২৩। ডিআইএমএফএফ তরুণ চলচ্চিত্র নির্মাতাদের সৃজনশীলতা তুলে ধরার অনন্য একটি প্ল্যাটফর্ম।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত