রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

এবার হিন্দি সিনেমা আমদানিতে পরিচালক সমিতির শর্ত

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ০১:০১ এএম

দেশে হিন্দি সিনেমা আমদানি নিয়ে আলোচনা তুঙ্গে। নির্মাতা অনন্য মামুন তার অ্যাকশন কাট নামের প্রতিষ্ঠানের ব্যানারে ‘পাঠান’ সিনেমাটি আমদানি করার আগ্রহ দেখান। এরপর তথ্য মন্ত্রণালয় বরাবর আবেদন করেন। পরে সেই আবেদন পাঠানো হয় বাণিজ্য মন্ত্রণালয়। এরপর থেকেই আলোচনা নতুন করে প্রাণ ফিরে পায়। সেই চেষ্টায় বাধা হয়ে দাঁড়ায়নি চলচ্চিত্র সংগঠনগুলো। তবে জুড়ে দিচ্ছেন শর্ত।

শিল্পী সমিতির সাধারণ সম্পাদক নিপুণ আক্তার জানিয়েছেন, হিন্দি সিনেমা আমদানিতে আপত্তি নেই তাদের। তবে সিনেমার লভ্যাংশের ১০ শতাংশ দিতে হবে শিল্পী সমিতিকে। শিল্পী সমিতির পর শর্তজুড়ে দিল পরিচালক সমিতি।

অন্যদিকে পরিচালক সমিতির পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বাংলাদেশের হলে হিন্দি সিনেমার প্রদর্শনের বেলায় মাসের প্রথম দুই সপ্তাহে হলগুলোতে হিন্দি সিনেমা চালানো যাবে না। বছরের দুই ঈদে মুক্তি দেওয়া যাবে না কোনো হিন্দি সিনেমা। বছরে ৬ থেকে ১০টি সিনেমা আনা যেতে পারে। হিন্দি সিনেমা আমদানির মেয়াদকাল হবে দুই বছর।

এ প্রসঙ্গে পরিচালক সমিতির সভাপতি কাজী হায়াৎ বলেন, ‘আমাদের হল বাঁচাতে ভারতীয় হিন্দি সিনেমা চলবে কি চলবে না, এ ব্যাপারে আমি মিটিংয়ে কমিটির সবার মতামত চেয়েছিলাম। কিছু শর্ত যোগ করে হিন্দি সিনেমা বাংলাদেশে মুক্তির বিষয়ে সিদ্ধান্ত দিয়েছি আমরা। মিটিংয়ের সিদ্ধান্তগুলোতথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় বরাবর পাঠানো হবে। তার আগে চলচ্চিত্র-সংশ্লিষ্ট ১৮ সংগঠনেরও মতামত নেওয়া হবে।’

হিন্দি সিনেমা আমদানির এখন মন্ত্রণালয়ের অনুমতির অপেক্ষায় আছে। সবুজসংকেত পেলে ফেব্রুয়ারিতেই দেশের সিনেমা হলে মুক্তি পেতে পারে শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ সিনেমাটি।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত